• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩, ১২:১৭ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৩০, ২০২৩, ১২:১৭ এএম

৬ষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ের সংশোধনী প্রকাশ

৬ষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ের সংশোধনী প্রকাশ
ছবি ● সংগৃহীত

নতুন শিক্ষাক্রমের আলোকে তৈরি ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ২২ বইয়ে ৪২১টি ভুলভ্রান্তি পেয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এ ভুলগুলো সংশোধনী এনসিটিবির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

শিক্ষা অধিদফতরগুলোর মাধ্যমে সংশোধনীগুলো জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হবে। তারা বিদ্যালয়গুলোতে তা সরবরাহ করবেন এবং শ্রেণি শিক্ষকের মাধ্যমে শিক্ষার্থীদের বইয়ে তা সংশোধন করে দেবেন।

দুই শ্রেণির ২২টি বইয়ের সংশোধনী দেয়া হয়েছে। আর বাকি চারটি বইয়ে কোনও ভুলভ্রান্তি পাওয়া যায়নি। সংশোধনীগুলো পর্যালোচনা করে দেখা যায়, ষষ্ঠ শ্রেণির ১১ বিষয়ে ২০১টি ভুলের সংশোধনী দিয়েছে এনসিটিবি। এর মধ্যে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে দেয়া হয়েছে ৭০টি সংশোধনী, বাংলা বইয়ে ৪টি। ইংরেজি বইয়ে ৩৫, গণিতে ৫, বিজ্ঞান ৭, স্বাস্থ্য সুরক্ষা ৩৬, ডিজিটাল প্রযুক্তি ১, জীবন ও জীবিকা ১৫, শিল্প ও সংস্কৃতি ৫, ইসলাম শিক্ষা ৭ এবং হিন্দু ধর্ম শিক্ষা বইয়ে ১৬টি সংশোধনী দেয়া হয়েছে।

সপ্তম শ্রেণির ১১ বিষয়ে ২২০টি ভুলের সংশোধনী দেয়া হয়েছে। এর মধ্যে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে সবচেয়ে বেশি ৬৫টি ভুলের সংশোধনী দেয়া হয়েছে। বাংলা বইয়ে ২০, ইংরেজি ১১, গণিত ২৩, বিজ্ঞান ৪, স্বাস্থ্য সুরক্ষা ২৫, ডিজিটাল প্রযুক্তি ৫, জীবন ও জীবিকা ২৮, ইসলাম শিক্ষা ৯ এবং হিন্দু শিক্ষা বইয়ে ১২টি সংশোধনী দিয়েছে এনসিটিবি।

জাগরণ/শিক্ষা/এনসিটিবি/এসএসকে