• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৯, ২০২৩, ০১:৫৪ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৯, ২০২৩, ০১:৫৪ এএম

এসএসসির ফল

জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন

জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন
ছবি ● সংগৃহীত

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় সারা দেশে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। এ তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

শুক্রবার বেলা ১১টায় সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত গণমাধ্যমের সামনে তুলে ধরেন তিনি। রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ সংবাদ সম্মেলন হচ্ছে। 

তিনি জানান, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৫৯ হাজার ২২০ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র রয়েছে ৭০ হাজার ৯৭৫ জন। ছাত্রীর সংখ্যা ৮৮ হাজার ২৪৫ জন। 

আর মাদ্রাসা শিক্ষা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ৬ হাজার ২১৩ জন। এর মধ্যে ছাত্র ৩ হাজার ১৮৮ জন এবং ছাত্রী ৩ হাজার ২৫ জন। 

পাসের হার : ঘোষিত ফলে এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৮০.৩৯ শতাংশ। এবার কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডে ৭৪ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৫৫ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৭৮ দশমিক ২৯ শতাংশ, বরিশাল শিক্ষা বোর্ডে ৯০ দশমিক ১৮ শতাংশ, ময়মনসিংহ ৮৫ দশমিক ৪৯ শতাংশ, রাজশাহীতে ৮৭ দশমিক ৮৯ শতাংশ, যশোর বোর্ডে ৮৬ দশমিক ১৭ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৮ দশমিক ৪২ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৭৬ দশমিক ৮৪ শতাংশ, সিলেট বোর্ডে ৭৬ দশমিক ০৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন। এর আগে ফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়। সকাল ৯টায় গণভবনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি তুলে দেন। এরপর বাটন চেপে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমানের ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। 

যেভাবে ফল জানা যাবে : অনলাইন ও মোবাইল থেকে এসএমএস করে ফল জানা যাবে। ঢাকা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো রেজাল্ট শিট ডাউনলোডের ক্ষেত্রে www.dhakaeducationboard.gov.bd থেকে রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন দিয়ে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। আর www.educationboardresults.gov.bd-তে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। 

এসএসসি ও বোর্ডের নামের প্রথম তিন অক্ষর টাইপ করে রোল ও পাসের বছর দিয়ে ১৬২২২ নম্বরে এসএমএস করেও ফল পাওয়া যাবে। উদাহরণ: SSC DHA ১২৩৪৫৬ ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। দাখিলের ক্ষেত্রে বোর্ডের প্রথম তিন অক্ষরের জায়গায় MAD এবং কারিগরির ক্ষেত্রে TEC লিখতে হবে।

২০২৩ সালের এসএসসি পরীক্ষা শুরু হয় গত ৩০ এপ্রিল। শেষ হয় ২৮ মে। দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এ বছর ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।  

জাগরণ/শিক্ষা/এসএসকে