• ঢাকা
  • রবিবার, ০১ আগস্ট, ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুন ১৮, ২০২১, ০১:১৯ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৯, ২০২১, ০২:১৩ পিএম

‍‍‘নারী‍‍’ তে সমস্যা হলে ‍‍‘মাতৃভূমি‍‍’তে থাকি কেন?

‍‍‘নারী‍‍’ তে সমস্যা হলে ‍‍‘মাতৃভূমি‍‍’তে থাকি কেন?
মিতালী হোসেন

মিতালী হোসেন

নারী ইউএনও /নারী গার্ড অব অনারে থাকতে পারবে না!!! কেন? কি কারন? জনাব শাহজাহান খান সাহেব তো একজন মুক্তিযোদ্ধা! যদি তাই হয়ে থাকে তবে তিনি নিশ্চয়ই জানেন কিসের ভিত্তিতে, কোন অঙ্গিকারের ভিত্তিতে এই দেশ স্বাধীন হয়েছিল? যদি ওনার না জানা থাকে তবে দয়া করে জেনে নিন আগে। তারপর যা বলার বলুন। অন্যথায় না হয় নিরবই থাকুন!

কেউ যখন ইউ,এন,ও বা মন্ত্রী বা কোন অফিস পিওন তখন তিনি তখন একজন প্রফেশনাল । পেশা ক্ষেত্রে ব্যক্তি মুখ্য, লিঙ্গ নয়। তিনি তখন নারী বা পুরুষ নন। এই বিষয়টি কি এই সব লোকদের মগজে কখনো ঢুকবে? তিনি বা তারা যে আঙ্গুল নির্দেশ করছেন ----সেই চেয়ারটি ইউ,এন,ও কে এই ক্ষমতা প্রদান করেছে।বাংলাদেশের সংবিধান দেশের আইন তাকে এই ক্ষমতা দিয়েছে। দেশের হাজার কোটি সমস্যা আছে, অবান্তর ইস্যু রেখে দয়া করে সেগুলোর সমাধানে মন দিন। জনগণ কিন্তু একদিন এর জবাব চাইবে। সেদিকটা সর্বদা স্মরণে ধারণ করাই স্রেয়।

এই উল্টো পথের যাত্রীদের নিয়ে আমাদের দেশ কতদূরে যাবে? এর পরে কি? নারী চাকরি করবে না। নারী ক্ষমতায় থাকবে না। নারী পড়বে না? তারপর----- কি বলবেন? নারী খাঁচায় ঢুকে বসে থাকুন। নাকি শেষ অবদি এমন কিছু শোনাবেন যে, নারী সরকার প্রধানের নেতৃত্বে রাষ্ট্রব্যবস্থা পরিচালনা করা যাবে না? বিশ্বের অন্যতম সফল একজন নারী প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকারের সদস্য হয়েও কি আপনাদের এটুক বোধ সৃষ্ট হয়নি যে, এদেশের নারীদের দ্বারা কি সম্ভব! আজ যে কথা শোনালেন আপনারা তাতে আমরা রীতিমত বিস্মিত!

কি অদ্ভুত আপনাদের বিচার বিবেচনা! যদি শুধু নারী সত্তার বিবেচনাতেও বলি তা হলে বলতে হয়, মাতৃগর্ভে লালিত হতে আপত্তি নেই আপনাদের কিন্তু মাতৃতন্ত্রে বড্ড অনীহা। সত্যি স্যেলুকাস, বড় বিচিত্র সার্কাস!