• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুলাই ৪, ২০১৯, ১১:০১ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৪, ২০১৯, ১১:০২ এএম

এশিয়ার সর্ববৃহৎ বার্ন ইনস্টিটিউটের পথচলা শুরু আজ

হালিম মোহাম্মদ
এশিয়ার সর্ববৃহৎ বার্ন ইনস্টিটিউটের পথচলা শুরু আজ

এশিয়া মহাদেশের বৃহত্তম বার্ন ইনস্টিটিউট শেখ হাসিনা ন্যাশনাল বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের পথ চলা শুরু হচ্ছে আজ। প্রধানমন্ত্রীর উদ্বোধনের আট মাস পর ৫০০ শয্যার এ ইনস্টিটিউট আজ বৃহস্পতিবার চালু হচ্ছে। বেলা ১১টায় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. জাহিদ মালেক আনুষ্ঠানিকভাবে সেবা কার্যক্রমের উদ্বোধন করবেন। 

এরই মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে প্রতিষ্ঠিত এ ইনস্টিটিউটের কার্যক্রম পুরোদমে চালু হচ্ছে। এর আগে গত ২৫ জুন শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট চালুর কথা থাকলেও নির্মাণ কাজ সম্পন্ন ও আনুসাঙ্গিক প্রস্তুতি না থাকায় চালু করা সম্ভব হয়নি। 

গত বছরের ২৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫০০ শয্যার এই শেখ হাসিনা ন্যাশনাল বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট উদ্বোধন করেছিলেন। সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে দুই একর জমির উপর ৯১২ কোটি টাকা ব্যয়ে এটি নির্মিত হয়। বিদ্যুৎ সংযোগ সমস্যা, যন্ত্রপাতি স্থাপন ও জনবলের অভাবে এতদিন এটিতে চিকিৎসাসেবা চালু করা সম্ভব হয়নি।

জানা গেছে, ১৮ তলাবিশিষ্ট এ ইনস্টিটিউটের মাটির নিচে তিনতলা বেজমেন্ট। সেখানে গাড়ি পার্কিং ও রেডিওলজিসহ আরও কয়েকটি পরীক্ষা-নিরীক্ষার বিভাগ রাখা হচ্ছে। ইনস্টিটিউটটিতে ৫০০টি শয্যা, ৫০টি ইনসেনটিভ কেয়ার ইউনিট, ১২টি অপারেশন থিয়েটার ও অত্যাধুনিক পোস্ট অপারেটিভ ওয়ার্ড রয়েছে।

বৃহৎ এ ভবনকে তিনটি ব্লকে ভাগ করা হয়েছে। একদিকে রয়েছে বার্ন ইউনিট, অন্যদিকে প্লাস্টিক সার্জারি ইউনিট আর অপর ব্লকে রয়েছে অ্যাকাডেমিক ভবন। এদেশে প্রথমবারের মতো এ সেবামূলক সরকারি হাসপাতালে হেলিপ্যাড সুবিধা রাখা হয়েছে।

এইচ এম/আরআই

আরও পড়ুন

Islami Bank
ASUS GLOBAL BRAND