• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩, ০১:৩১ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২২, ২০২৩, ১১:৫৬ পিএম

নিজেই জেনে নিন ভিটামিনের অভাবে ভুগছেন কিনা

নিজেই জেনে নিন ভিটামিনের অভাবে ভুগছেন কিনা
ছবি ● আরিফা হোসেন

 সুস্থতার জন্য প্রয়োজন ভিটামিন। ভিটামিন শরীরের পুষ্টি ও বৃদ্ধিতে সহায়তা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ভিটামিনের ঘাটতি হলেই শরীরের রোগ প্রতিরোধের শক্তি কমে যায়। এতে দেখা দিতে পারে নানা ধরনের শারীরিক সমস্যা। যেমন ক্লান্তি, দুর্বলতা, মাথা ঘোরার মতো সমস্যা। অস্ট্রেলিয়া প্রবাসী ডা. শারমিন সারাহ-এর গ্রন্থণায় এবার জেনে নেয়া যাক কীভাবে বুঝবেন শরীরে ভিটামিনের ঘাটতি রয়েছে— 

১. ভিটামিন বি কমপ্লেক্সের অভাবে ত্বক এবং মুখে ক্লান্তির ছাপ পড়ে। ত্বকের উজ্জ্বলতা কমে গেলে বুঝতে হবে ভিটামিন বি কমপ্লেক্সের ঘাটতি রয়েছে।যদি দিনের বেশিরভাগ সময় ক্লান্তি, অনেক বেশি দুর্বল লাগা, ঠিকঠাক খেতেও ইচ্ছে করে না। তাহলে বুঝতে হবে ভিটামিন বি কমপ্লেক্সের অভাবেই এই সমস্যাগুলি হচ্ছে।

২. নির্দিষ্ট কারণ ছাড়া চোখের নিচে কালি বা চারপাশ ফুলে গেলে বুঝতে হবে ভিটামিন এ এর অভাবে এই সমস্যা হচ্ছে। অনেক সময়ই শরীরে আয়োডিনের পরিমাণ কমলে এ ধরনের উপসর্গ দেখা যায়। এ ছাড়া অনেকেই চোখে স্বাভাবিকের চেয়ে অনেক কম দেখেন।এটি ও ভিটামিন এ এর অভাবে হয়।

৩.  শীতকাল ছাড়া ঠোঁট ফাটলে বুঝতে হবে শরীরে ভিটামিন সি এর অভাব রয়েছে।   

৪. চুল রুক্ষ হলে বুঝতে হবে শরীরে ভিটামিন বি ৭ বা বায়োটিনের ঘাটতি রয়েছে। পাশাপাশি  চুল পড়লে কিংবা নখ ভেঙে গেলে বুঝতে হবে শরীরে ভিটামিন বি ৭-এর অভাব রয়েছে।

৫. শরীরের ভিটামিন সি এর ঘাটতি তৈরি হলে মাড়ি থেকে রক্ত বের হয়। মুখের ভেতরে বিভিন্ন রোগের সংক্রমণের জন্য ভিটামিন সি দায়ী। 

৬. ভিটামিন বি এর পরিমাণ শরীরে কমে গেলে মুখে আলসার হয়। ভিটামিন বি১, বি২ এবং বি৬ এর ঘাটতি এই আলসারের কারণ।

ছবি ● অস্ট্রেলিয়া প্রবাসী আরিফা হোসেন

জাগরণ/স্বাস্থ্যকথন/এসএসকে