• ঢাকা
  • মঙ্গলবার, ২৬ মে, ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২০, ০৪:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৯, ২০২০, ০৪:৫৬ পিএম

কোভিড-১৯

দায়ভার নিয়ে মুখোমুখি ডোনাল্ড ট্রাম্প-বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক
দায়ভার নিয়ে মুখোমুখি ডোনাল্ড ট্রাম্প-বিশ্ব স্বাস্থ্য সংস্থা
টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস ও ডোনাল্ড ট্রাম্প (ডানে)

করোনা পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার দায় তাদের ঘাড়ে চাপিয়েছে মার্কিন সরকার। এমনকি মার্কিন অর্থ সাহায্যও বন্ধ করে দেয়ার হুমকি দেয়া হয়েছে। তা নিয়ে এবার মুখ খুললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস। তার মতে, নোভেল করোনার প্রকোপে বিশ্বজুড়ে যে স্বাস্থ্য সঙ্কট দেখা দিয়েছে, তা নিয়ে রাজনীতি করা উচিত নয়। বরং বর্তমান পরিস্থিতিতে আমেরিকা এবং চীনের একজোট হয়ে সারা বিশ্বকে নেতৃত্ব দেয়া উচিত। 

কোভিড-১৯ ভাইরাসের হানায় আমেরিকায় মৃত্যুসংখ্যা ১৫ হাজার ছুঁই ছুঁই। আক্রান্তের সংখ্যা গিয়ে ঠেকেছে ৪ লাখ ৩২ হাজার ১৩২-এ।

ডোনাল্ড ট্রাম্প সরকার শুরু থেকে সতর্কতা নেয়নি বলেই সেখানে পরিস্থিতি এমন ভয়াবহ আকার ধারণ করেছে বলে অভিযোগ উঠেছে।

কিন্তু সম্প্রতি হোয়াইট হাউসে সাংবাদিক বৈঠক চলাকালীন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওপরেই এই পরিস্থিতির দায় চাপান ট্রাম্প। অভিযোগ করেন, সবকিছু জানা সত্ত্বেও আগে থেকে আমেরিকাকে সতর্ক করেনি তারা। চীনের হয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পক্ষপাতিত্ব করছে বলেও অভিযোগ করেন তিনি।

বুধবার (৮ এপ্রিল) তার সেই অভিযোগ খারিজ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস।

তিনি জানান, ৩১ ডিসেম্বর অজ্ঞাত এক রোগের ব্যাপারে তাদের প্রথম জানিয়েছিল চীন। সেই থেকে নিয়মিত যাবতীয় তথ্য ও প্রমাণ গোটা বিশ্বের সামনে তুলে ধরেছেন তারা।

চীনের হয়ে পক্ষপাতিত্ব করার অভিযোগ খারিজ করে তিনি বলেন, প্রত্যেক দেশেরই ঘনিষ্ঠ আমরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একেবারেই পক্ষপাতদুষ্ট নয়।

কাজ করতে গিয়ে অনেক সময়ই ভুল হয়। সময় মতো তা নিয়ে বিচার বিবেচনাও করবেন তারা। তবে এই মুহূর্তে কোভিড-১৯ নিয়ে রাজনীতি না করাই উচিত বলেও মন্তব্য করেন টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস।

তিনি বলেন, কোভিড-১৯ নিয়ে রাজনীতি না করে, জাতীয় স্তরে একজোট হয়ে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে। আন্তর্জাতিক স্তরে পরস্পরের প্রতি সহমর্মিতা দেখানো প্রয়োজন। 

১৯৬৭ সালে গুটিবসন্তের বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকা যেমন সোভিয়েত ইউনিয়নের হাত ধরেছিল, কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়েও ঠিক সেভাবেই আমেরিকা ও চীনকেই গোটা বিশ্বকে নেতৃত্ব দিতে হবে বলেও মন্তব্য করেন গেব্রিয়েসাস।

করোনা পরিস্থিতি সামাল দেয়া নিয়ে এরই মধ্যে ব্যক্তিগত আক্রমণের মুখেও পড়েছেন গেব্রিয়েসাস। কিন্তু এখন সে সব নিয়ে মাথা ঘামানোর সময় নয় বলে মন্তব্য করেন তিনি।

তার কথায়, হাজার হাজার মানুষ মারা যাচ্ছেন। এখন এসব নিয়ে ভাবতে যাব কেন? এখনও সংযত না হলে চোখের সামনে আরও মৃত্যুমিছিল দেখতে হবে আমাদের। মহামারি রুখতে কে, কী ভূমিকা পালন করেছে, এখন সে সব হিসাবে না গিয়ে, এই মুহূর্তে গোটা বিশ্বকে একযোগে করোনাভাইরাসের মোকাবেলা করতে হবে বলে মন্তব্য করেছেন রাষ্টরপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসও।

এসএমএম