• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১০, ২০২০, ০৮:০৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১০, ২০২০, ০৮:০৩ পিএম

কোভিড-১৯

‘এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নারীদের ওপর কোভিডের প্রভাব চরম’

‘এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নারীদের ওপর কোভিডের প্রভাব চরম’

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নারী ও মেয়েদের জন্য লিঙ্গ ও সামাজিক বৈষম্য কোভিড-১৯ সংক্রমণের পরে এখন আরও চরম আকার ধারণ করেছে এবং পরিস্থিতি আরও খারাপ হয়েছে বলে সতর্ক করেছে ইউএন উইমেন।

ইউএন উইমেন প্রকাশিত ‘এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কোভিড-১৯ প্রাদুর্ভাবের প্রথম ১০০ দিন’ শীর্ষক প্রতিবেদনে মহামারির কারণে আর্থ-সামাজিক প্রভাবগুলোকে লিঙ্গ বৈষম্যের আঙ্গিকে উপস্থাপন করা হয়েছে। এর প্রভাব মোকাবেলার পরিকল্পনা, এ অঞ্চলে নারী ও মেয়েদের আর্থ-সামাজিক প্রভাব হ্রাস করা এবং বিভিন্ন বিষয়ে তাদের সম্ভাব্য প্রবেশাধিকার নিশ্চিত রাখার প্রস্তাব করা হয়েছে।

প্রতিবেদনটিতে মহামারির সময়ে নারী স্বাস্থ্যসেবী কর্মী এবং লিঙ্গ-ভিত্তিক সহিংসতার শিকার নারীদের বেঁচে থাকার জন্য তাদের তাৎক্ষণিক প্রয়োজনীয়তার কথা তুলে ধরা হয়েছে। পাশাপাশি নারী ও মেয়েদের গৃহস্থালির কাজ, যৌন ও প্রজনন স্বাস্থ্য, অধিকার, শিক্ষা এবং তথ্য পাওয়ার ক্ষেত্রে তাদের বাধা পেতে হবে বলে উল্লেখ করা হয়েছে।

ইউএন উইমেনের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক মোহাম্মদ নাসিরি বলেন, ‘এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলটি বিশ্বের প্রাকৃতিক দুর্যোগের সবচেয়ে ঝুঁকিপূর্ণ অঞ্চল হিসেবে রয়েছে। কোভিড-১৯ এর মতো একটি বিপর্যয়ের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্যের প্রভাবগুলো সহজেই অনুমান করা যেতে পারে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে এ মহামারিতে হাত ধোয়ার মতো একটি নতুন স্বাস্থ্যবিধির অভ্যাস তৈরির কাজ গৃহস্থালির কাজে নিয়োজিতদের জন্য অতিরিক্ত কাজের বোঝা হয়ে দেখা দেবে।’

গত বছরের ডিসেম্বরে চীনে প্রথম করোনাভাইরাস (কোভিড-১৯) ধরা পড়ার পর বিশ্বজুড়ে ১৬ লাখের বেশি মানুষ সংক্রামিত হয়েছেন। এদের মধ্যে ৯৬ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন।

বাংলাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে ৪২৪ জন আক্রান্ত হয়েছেন, যার মধ্যে ২৭ জন মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। ইউএনবি।

এসএমএম

আরও পড়ুন