• ঢাকা
  • সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২০, ০৬:০৬ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৪, ২০২০, ০৬:০৮ পিএম

শীতের সবজির উপকারিতা

জাগরণ ডেস্ক
শীতের সবজির উপকারিতা

বছরের অন্য সময়ের তুলনায় বেশি শাকসবজি পাওয়া যায় শীতকালে। দামও থাকে তুলনামূলক কম। শীতকালীন এই সবজিগুলো একদিকে যেমন অন্যরকম স্বাদ আনে, অন্যদিকে শরীরের বিভিন্ন রোগবালাই থেকে বাঁচতে আমাদের সাহায্য করে। কোন সবজি খেলে কী উপকার পাবেন আসুন জেনে নিই তা—

টমেটো: টমেটোতে ভিটামিন সি থাকায় এটি আমাদের হজম ক্ষমতা বাড়ায়। এটির অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের জন্য খুবই ভালো কাজ করে। এছাড়া টমেটো আমাদের দেহের অতিরিক্ত চর্বি দূর করে।

ফুলকপি: শীতকালীন সবজির মধ্যে বেশ পরিচিত এবং অন্যতম সবজি হলো ফুলকপি। ফুলকপি রক্তে প্রোথ্রোথিন তৈরি হতে সাহায্য করে। ফুলকপিতে থাকা পটাশিয়াম আমাদের দেহের পেশি ও হাড় ভালো রাখতে ভূমিকা রাখে।

বাঁধাকপি: শীতকালীন সবজিগুলোর মধ্যে বিশেষ পুষ্টিগুণ সমৃদ্ধ সবজি হল বাঁধাকপি। এতে রয়েছে আয়োডিন। ফলে এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। সেইসাথে শরীরে অ্যামিনো অ্যাসিড তৈরিতে সাহায্য করে এবং আলসারের সমস্যা কমিয়ে আনে। 

গাজর: বছরের সবসময় গাজর পাওয়া গেলেও শীতকালেই মূলত এটি বেশি পাওয়া যায়। নিয়মিত গাজরের রস খেলে শরীরে বিভিন্ন সমস্যার সমাধান হয়। এছাড়া ত্বকের যত্নে গাজর খুব ভালো কাজ করে। 

শিম: শিমে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন, ফাইবার, ভিটামিন আর মিনারেল। শিমের মধ্যে থাকা খনিজ চুল পড়া রোধে দারুণ কাজ করে। এছাড়া নিয়মিত শিম খেলে ত্বক ভালো থাকে ও ত্বকের রোগবালাইও দূর হয় ।
 
মুলা: মুলা রক্ত পরিষ্কারক হিসেবে কাজ করে। এটি পাইলসের সমস্যাও দূর করে। এছাড়া শ্বেত রোগের চিকিৎসায় মুলা কার্যকর ভূমিকা পালন করে।


 

আরও পড়ুন