• ঢাকা
  • শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২০, ০২:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৭, ২০২১, ০২:২২ পিএম

ব্যায়ামে কাটবে পিরিয়ডের অস্বস্তি

ব্যায়ামে কাটবে পিরিয়ডের অস্বস্তি

পিরিয়ড বা ঋতুস্রাবের সময়ে নারীরা বেশ কিছু সমস্যার মুখোমুখি হন। যেমন অসহ্য পেটের যন্ত্রণা, মুড সুইং, মাথাব্যথা, শরীরব্যথা, বমি বমি ভাবসহ আরো অনেক কিছু।

অনেকেই এই সময় নিজেকে ঘরবন্দি করে রাখেন। হাঁটাচলা করলে, যাতায়াতে যন্ত্রণা বাড়বে, এই ধারণা থাকে অনেক নারীর। মাসের এই কয়েকটি দিনও শরীরচর্চাও বন্ধ করে দেন অনেকে।

কিন্তু চিকিৎসকরা বলছেন, পিরিয়ডের সময় নারীরা নিয়মিত শরীরচর্চা চালিয়ে যেতে পারেন। এমনকি এই সময় শারীরিকভাবে সক্রিয় থাকলে পিরিয়ডের কিছু সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

শারীরিকভাবে সক্রিয় থাকতে আপনি হালকা কিছু ব্যায়াম করতে পারেন। চলুন দেখে নিই পিরিয়ডের অস্বস্তি কাটাতে কী কী ব্যায়াম করতে পারেন আপনি।

পাইলেটস
পিরিয়ডের সময় ব্যাক পেইন হলে পাইলেটস আপনাকে আরাম দেবে। তবে শরীরের অবস্থা বুঝে এ ব্যায়ামটি করা উচিত।

যোগাসন
যোগাসনের মাধ্যমে স্ট্রেচিং ও ব্রিথিং ব্যায়াম একসঙ্গে হয়ে যায়। এই ব্যায়াম শরীরের রক্ত সঞ্চালন ঠিক রাখে। রক্ত সঞ্চালন ঠিক থাকা পিরিয়ডের সময় খুব দরকার।

নাচ
ফিট থাকার পাশাপাশি নাচ আমাদের মনও ভালো রাখে। পিরিয়ডের সময় শরীরের মুভমেন্টের জন্য নাচের বিকল্প নেই। সেই সঙ্গে মনও ফুরফুরে থাকবে আপনার।

হাঁটাহাঁটি
অন্য কোনো ব্যায়াম করতে ভালো না লাগলে পিরিয়ডের সময় একটু হাঁটাহাঁটি করুন। পেশির মুভমেন্ট ও হার্ট রেট ঠিক রাখতে সাহায্য করে এটি। পিরিয়ডের সময় অন্তত ৩০ মিনিট করে হাঁটুন। আপনার মনও ভালো থাকবে।

দৌড়ানো
অনেকের ধারণা, পিরিয়ডের সময় দৌড়াদৌড়ি করলে সমস্যা হবে। কিন্তু আপনি যদি পিরিয়ডের সময় হালকাভাবে দৌড়ান দেখবেন আপনার শরীর ফিট থাকবে। চাইলে আপনি জগিংও করতে পারেন। দৌড়াতে গিয়ে যদি হালকা মাথা ঘোরে তাহলে একটা লম্বা শ্বাস নিন।

সাঁতার
পিরিয়ডের সময় পেলে মন খুলে সাঁতার কাটুন। সাঁতার কাটলে আপনি স্বস্তি বোধ করবেন।

প্লানকিং
মেঝের ওপর সোজা হয়ে শুয়ে পড়ে বুকের নিচে হাত দুটো ভাঁজ করে রাখুন। এবার ধীরে ধীরে পায়ের আঙুলের ওপর ভর দিয়ে শরীরটা ওপরে তুলুন। এভাবে বেশ কয়েকবার করুন। গোটা শরীরের ওয়ার্কআউট হয় প্লানকিং করলে।

তলপেটের ব্যায়াম
তলপেটের ব্যায়াম পিরিয়ডের যন্ত্রণা কমায়। পেটের পেশিগুলোকে আলগা করতে সাহায্য করে এটি।

পিরিয়ডের সময় ব্যায়ামে যেসব সুবিধা পাবেন

  •  মুড ভালো রাখে
  •  মাথার যন্ত্রণা কমায়
  •  পেটের যন্ত্রণা কমায়
  •  এনডরফিন হরমোন তৈরি হয়