• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২১, ০৩:০৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২১, ০৩:৩১ পিএম

লাউয়ের গুণ, যা বললেন পুষ্টিবিদ

লাউয়ের গুণ, যা বললেন পুষ্টিবিদ

‘সাধের লাউ বানাইলো মোরে বৈরাগি’ আমাদের এই অতি প্রিয় লাউ এখন বাংলার মাঠে-ঘাটে এমনকি ছাদবাগানেও অহরহ পাওয়া যায়। শীতে লাউয়ের সহজলভ্যতা আরো বাড়ে, দামও কম থাকে। লাউয়ের পুষ্টিগুণ ও স্বাস্থ্যের ক্ষেত্রে এর উপকারিতা নিয়ে জানিয়েছেন বিশিষ্ট পুষ্টিবিদ ফারজানা আহমেদ।

বিশিষ্ট পুষ্টিবিদ ফারজানা আহমেদ বলেন, “লম্বা গড়নের সবুজ লাউয়ের সঙ্গে আমরা সবাই পরিচিত। কিন্তু এর খাদ্য গুণাগুণ সম্পর্কে আমরা সম্পূর্ণরূপে জানি না। আজকে আমরা লাউয়ের পুষ্টিগুণ ও স্বাস্থ্য ক্ষেত্রে এর উপকারিতা জানব।”

লাউয়ের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ উপাদান, পানি এবং সঙ্গে আছে প্রোটিন ও শর্করা। খনিজ উপাদানের মধ্যে আছে ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, জিংক, আয়রন ও মিনারেলস।

ভিটামিনের মধ্যে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি সিঙ্ক, ভিটামিন বি এবং  ফোলেট।

লাউয়ের একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এর প্রায় ৯৫ শতাংশই থাকে পানি। যার কারণে স্তন্যদাত্রী মায়ের জন্য লাউ খুব ভালো একটি খাবার।

লাউ শরীরের অতিরিক্ত তাপ কমাতে সাহায্য করে। যাদের ইউরিনে জ্বালাপোড়ার সমস্যা থাকে, তাদের ক্ষেত্রে লাউ খুবই উপকারী।

বহু পুষ্টিগুণ সম্পন্ন লাউ সম্পর্কে আমরা জানলাম। এখন জানাবো লাউ রান্নার পদ্ধতিগুলো নিয়ে।

গ্রামবাংলা থেকে শহরে সব জায়গায় সবজি হিসেবেই লাউ রান্না করা হয়। এ ছাড়া বিভিন্ন মাছের মাথা দিয়ে লাউ, লাউ চিংড়ি, লাউভাজিও বেশ জনপ্রিয়। মিষ্টি খাবার হিসেবে আমাদের দেশে বিশেষভাবে খাওয়া হয় লাউ কদু। যেকোনো অনুষ্ঠানে বেশ জনপ্রিয় এই খাবারটি।