• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: মার্চ ৬, ২০২১, ০৪:৪০ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১২, ২০২১, ০৬:৪৯ এএম

দিনে একটি অ্যাপ্রিকট খাবেন

দিনে একটি অ্যাপ্রিকট খাবেন

প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, লৌহ ও কপার সমৃদ্ধ একটি ফল অ্যাপ্রিকট বা খুবানি। অন্যতম বহুমুখী ফল হিসেবে পরিচিত এ ফলটি দেখতে হলুদাভ কমলা রঙের রসালো। যা কাঁচা ও শুকনো দুই ভাবেই খাওয়া যায়। 

ডাক্তাররা বলেন, দিনে একটি অ্যাপ্রিকট খেলে ডাক্তার দেখানোর প্রবণতা কমবে। ১০০ গ্রাম টাটকা অ্যাপ্রিকট বাস্তবিক শরীরের প্রয়োজনীয় ১২% ভিটামিন সি ও এ-র সঙ্গে ৬% ক্যালসিয়াম দেয়। চলুন জেনে নেই বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর ফলের কিছু উপকারিতা।

১. অ্যাপ্রিকট প্রচুর পরিমাণে ভিটামিন-বি২, ভিটামিন-বি৩, ভিটামিন-এ এবং ভিটামিন-সি রয়েছে। এতে থাকা ভিটামিন রেটিনল নামে পরিচিত।

২. অ্যাপ্রিকট রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, প্রোটিন ও উপকারী ফ্যাট। এটা ফ্যাটে দ্রবণীয় এবং দৃষ্টিশক্তি বাড়াতে  সাহায্য করে। অ্যাপ্রিকটের মধ্যের রেটিনল এবং বিটা-ক্যারোটিন নিউরোভাসকুলার এআরএমডি-র ঝুঁকি কমায়।

৩. রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে তুলে রক্তশূন্যতা প্রতিরোধে সাহায্য করে অ্যাপ্রিকট। যাদের মাসিকের সময় অতিরিক্ত রক্তক্ষরণ হয়, তাদের জন্য এটি খুবই উপকারী।

৪. নিয়মিত অ্যাপ্রিকট খেলে কোষ্টকাঠিন্য সমস্যা দূর হয়। 

৫. জ্বরের সময় অ্যাপ্রিকট পিষে মধুর সঙ্গে মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।

৬. শুকনো অ্যাপ্রিকটগুলোতে ফ্রুকটোজ এবং সুক্রোজ থাকে তাই এটি ডায়াবেটিস রোগীরা খাওয়া যায়।

৭. শুকনো অ্যাপ্রিকট রক্তচাপ কমাতে সহায়তা করে এবং হাইপারটেনসিভ রোগীদের জন্য নির্দেশিত হয়।

৮ অন্ত্র পরিষ্কারের ক্ষেত্রে সমস্যা থাকলে শুকনো ফলগুলো মেনুতে অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়।

৯. কার্ডিয়াক সিস্টেমের কাজ সমর্থন করার পাশাপাশি হিমোগ্লোবিন বাড়ানোর জন্য ভালো। 

১০.শুকনো অ্যাপ্রিকটগুলো ত্বককে পুরোপুরি পরিষ্কার করে এবং চাঙ্গা করে। শুকনো ফলগুলো তাজা খাবার হিসাবে শরীরে একই প্রভাব ফেলে এবং কিছু ক্ষেত্রে আরও বেশি উপকার নিয়ে আসে।