• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২১, ১০:৩৭ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৩, ২০২১, ০৪:০১ পিএম

গর্ভবতীরা করোনা পজিটিভ হলে কী করবেন?

গর্ভবতীরা করোনা পজিটিভ হলে কী করবেন?

সাধারণ সময়ে গর্ভাবস্থায় নারীদের নিয়ে শঙ্কা থাকে। তার শারীরিক, মানসিক স্বাস্থ্যের বিশেষ খেয়াল রাখতে হয়। কেননা, তার অসুস্থতার প্রভাব পড়ে গর্ভে থাকা নবজাতকের ওপর।

করোনার মহামারিতে গর্ভবতী নারীদের নিয়ে আতঙ্ক আরও বেশি। সাবধানে থাকার পরও যদি গর্ভাবতী নারী করোনাভাইরাস আক্রান্ত হন, সে ক্ষেত্রে তার সেবা নিয়ে দ্বিধায় পড়তে হয়। এ অবস্থায় কখন কীভাবে হাসপাতালে নিতে হবে, তা নিয়েও থাকে নানা প্রশ্ন। গর্ভবতী নারীদের করোনা পজিটিভ হলে কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে, এই বিষয়ে পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম মেডিকেল কলেজের গাইনি বিভাগের সহকারী অধ্যাপক, প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. ফরিদা ইয়াসমিন সুমি।

ডা. ফরিদা ইয়াসমিন সুমি বলেন, “করোনায় আক্রান্ত রোগীদের বেশির ভাগই কিন্তু মৃদু থেকে মাঝারি লক্ষণ দেখা দেয়। সেসব ক্ষেত্রে তাদের ঘরেই আইসোলেশনে থাকতে হবে। সেখান থেকেই চিকিৎসা চালাতে হবে।”

“কিন্তু গর্ভবতী নারীর যখন ঝুঁকিপূর্ণ অবস্থা হবে তখন কিন্তু তার সেন্ট্রাল অক্সিজেনের প্রয়োজন হবে। তখন হাসপাতালে গিয়ে তাকে চিকিৎসা নিতে হবে। তবে মৃদু থেকে মাঝারি লক্ষণ হলে বাসাতেই থাকতে হবে।”

“গর্ভকালীন যেকোনো নারীকে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে রাখা জরুরি। করোনা পজিটিভ হলে তো অবশ্যই সারাক্ষণ চিকিৎসকের পরামর্শে চলতে হবে। এই সময় পুষ্টিকর খাবারগুলোও সঠিকভাবে খেতে হবে। বিশেষ করে ভিটামিন সি জাতীয় খাবার তো খেতেই হবে।”

“সবচেয়ে বড় হচ্ছে মনোবল হারানো যাবে না। করোনা হয়েছে এই নিয়ে দুশ্চিন্তা করা যাবে না। সাধারণ সময়েও যেকোনো দুশ্চিন্তা গর্ভবতী নারীদের জন্য় ঝুঁকিপূর্ণ।”