• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২১, ০৬:০৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৮, ২০২১, ০৬:০৮ পিএম

বাতাসে দ্রুত ছড়ায় করোনাভাইরাস

বাতাসে দ্রুত ছড়ায় করোনাভাইরাস

করোনা ভাইরাসের সংক্রমণ বাতাসের মাধ্যমেই বেশি ছড়াচ্ছে, এ বিষয়ে সুনির্দিষ্ট প্রমান পেয়েছে বিজ্ঞানীরা। 

বিশ্বের সর্বাধিক পরিচিত জেনারেল মেডিকেল জার্নাল ল্যানসেটের নতুন রিপোর্ট মতে, করোনার ভাইরাস বায়ুবাহিত। বাতাসেই ভেসে বেড়াতে পারে ভাইরাসটি। 

হাঁচি, কাশি বা থুতু যেখানে সেখানে ফেললেই তা থেকে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ে করোনার ভাইরাস। বিশেষজ্ঞদের এমন এই বক্তব্যের সঙ্গে এখন নতুন সংযোজন হলো এই ভাইরাসটি বায়ুবাহিত। 

ল্যানসেট-এর রিপোর্টে যুক্তিও দিয়েছেন গবেষকরা। ব্রিটেন, আমেরিকা ও কানাডার ৬ বিশেষজ্ঞরা এই বিষয়ে প্রমানও পেয়েছেন।

তাদের গবেষণায় উঠে এসেছে, কোয়ারেনটাইন হোটেলে পাশপাশি ঘরে থাকা লোকেদের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। তারা একে অপরের সংস্পর্শেও আসেন নি। তবুও তারা সংক্রমিত হয়েছে। এটা প্রমান করে ভাইরাসটি বায়ুবাহিত।

এছাড়াও অন্তত ৫৯ শতাংশ রোগীর ক্ষেত্রে হাঁচি বা কাশির মতো উপসর্গ ছাড়াই সংক্রমণ ছড়িয়েছে। যেমন বাড়িতে থাকা মানুষের মধ্যেও সংক্রমণ ছড়িয়ে পড়ার সংখ্যা বেশি। 

শুধু তাই নয়, হাসপাতালে পিপিই পড়ে চিকিতসা দেওয়া স্বাস্থ্যকর্মীরাও আক্রান্ত হচ্ছে। তাদের মধ্যে যে হারে সংক্রমণ ছড়িয়েছে, তা ভাইরাস বায়ুবাহিত না হলে সম্ভবই ছিল না।

গবেষকরা আরও দাবি করেন, হাসপাতালের ল্যাবরেটরিতে করোনা ভাইরাস উড়তেও দেখা গেছে। এটি বাতাসে ভেসে বেড়ায়। আর বায়ুবাহিত অবস্থায় তার সংক্রমণের ক্ষমতাও ছিল প্রায় তিন ঘণ্টা।

গবেষণা শেষে তারা পরামর্শ দেন, করোনা সংক্রমণ রোধে মাস্ক পড়ার বিকল্প নেই। ভালোমানের মাস্ক পরতে হবে। সেই সঙ্গে সম্ভব হলে বাড়িতেও মাস্ক পরার সুফলও পাওয়া যাবে।