• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২১, ০৮:০২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৯, ২০২১, ০২:০২ পিএম

নারীদের কেন মশা বেশি কামড়ায় জানেন?

নারীদের কেন মশা বেশি কামড়ায় জানেন?

গরম হোক আর শীতে মশার যন্ত্রণায় অতিষ্ট সবাই। মশা নিধনে নানা কাজ হলেও এর থেকে নিস্তার নেই। মশার উপদ্রব কখনো বেশি, কখনো বা কম। তবে একেবারে ভ্যানিশ হয় না কখনোই।

ছেলেবেলায় বিজ্ঞান বই থেকে আমরা জেনেছি, পুরুষ মশা নাকি মানুষকে কামড়ায় না। কারণ তাদের খাবার হচ্ছে উদ্ভিদের রস। এর মানে স্ত্রী মশারাই মানুষের রক্ত খেয়ে বাঁচে। তবে প্রকৃতির নিয়মে স্ত্রী মশা পুরুষদের বেশি কামড়াবে। কিন্তু গবেষণায় উল্টো ব্যাখ্যা দিয়েছেন পতঙ্গবিদরা। তাদের মতে, পুরুষের তুলনায় নারীদের রক্তই বেশি পছন্দ এই স্ত্রী মশাদের।

বিভিন্ন পরীক্ষায় এটাই প্রমাণ করেছেন পতঙ্গবিদরা। তাদের পরীক্ষায় উঠে এসেছে, নারীদের রক্তের প্রতি বেশি আকর্ষিত হয় অ্যানোফিলিসসহ অন্য প্রজাতির স্ত্রী মশা।

এর কারণ হিসাবে পতঙ্গবিদরা জানিয়েছেন, নারীদের ঘামের সঙ্গে বেশকিছু প্রকারের অ্যামিনো অ্যাসিড বেশি পরিমাণে নিসৃত হয়। এই অ্যামিনো অ্যাসিডগুলোর আধিক্যই নারী শরীরের প্রতি মশাদের আকৃষ্ট করে। এছাড়াও মেয়েদের শরীর থেতে এক বিশেষ ধরনের হরমোন ঘামের সঙ্গে নির্গত হয়। যা মশাকে আকর্ষণ করে এবং মশা রক্ত খেতে বার বার ছুটে যায়। এই কারণেই মশার কামড় বেশি খায় মেয়েরা।

নারীদের প্রতি মশার এই 'আসক্তি' সত্যিই অদ্ভুত। যদিও এই তথ্যটি পুরুষদের জন্য সুখবর বটে।