• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২১, ০৯:০২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৯, ২০২১, ০৯:০২ পিএম

করোনা উপসর্গ আছে, তবে রিপোর্ট নেগেটিভ?

করোনা উপসর্গ আছে, তবে রিপোর্ট নেগেটিভ?

হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। শনাক্ত যেমন বাড়ছে, বাড়ছে মৃতের সংখ্যাও। অনেকের আবার রিপোর্ট নেগেটিভ আসার পরও মৃত্যুর কোলে ঢোলে পড়ছেন। উপসর্গ পুরোপুরি করোনার মতো হলেও রিপোর্ট নেগেটিভ। এ কারনেই শঙ্কা আরও বেশি বাড়ছে জনমনে।

কোভিড হয়েছে কিনা তা জানতে আরটি–পিসিআর পরীক্ষাই ভরসাযোগ্য। বিশেষজ্ঞরাও এই পরীক্ষার উপরই নির্ভর করে চিকিতসা নিতে বলেন রোগীদের। কিন্তু সব সময় সব পরীক্ষাতেই যে শতভাগ নিশ্চিত ফল পাওয়া যাবে তা কিন্তু নয়। এর পেছনেও রয়েছে নানা কারণ। এই কারণগুলোর জন্যই আরটি–পিসিআর-এর ফলস রিপোর্ট আসতে পারে।

তবে চিকিৎসকদের দাবি, ৬০ শতাংশ ক্ষেত্রেই সঠিক ফল পাওয়া যায়। কিন্তু সোয়াব যদি ঠিকমত না নেওয়া হয়, তবে ফলস রিপোর্ট আসার সম্ভবনা থেকে যায়। অর্থাৎ উপসর্গ থাকলেও বা করোনা পজিটিভ হলেও রিপোর্টে তা নেগেটিভ আসে। তখনই রোগীরা ফলস রিপোর্টের তথ্যে বিভ্রান্ত হয়।

এক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছেন, রিপোর্ট ফলস নেগেটিভ আসছে যাদের, তারাই দ্রুত সংক্রমণ ছড়াচ্ছেন। আর এ কারণেই পরিস্থিতি ভয়াবহ হচ্ছে। রোগীর অবস্থারও অবনতি হচ্ছে।

তাই পরিস্থিতি পর্যালোচনায় সমাধান হচ্ছে, উপসর্গ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিন। শরীরের যত্ন নিন। স্বাস্থ্যবিধি মেনে নিজেকে সুরক্ষিত রাখুন। রিপোর্ট নেগেটিভ এলেও সতর্ক থাকুন। প্রয়োজনে আবারও কোভিড পরীক্ষা করিয়ে নিন।