• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: মে ৪, ২০২১, ০৪:১১ পিএম
সর্বশেষ আপডেট : মে ৪, ২০২১, ০৪:১৭ পিএম

কৃত্রিম অক্সিজেন কখন প্রয়োজন হয়?

কৃত্রিম  অক্সিজেন কখন প্রয়োজন হয়?

করোনাভাইরাসে আক্রান্তের পর শ্বাসকষ্ট বেড়ে যায়। এর কারণ হিসাবে চিকিৎসক জানান, এই ভাইরাস ফুসফুসকে দুর্বল করে দেয়। রোগী সঠিকভাবে নিশ্বাস নিতে পারে না। এক সময় শ্বাসকষ্ট বেড়ে গেলে রোগীরা জীবন-মৃত্যুর মাঝে পাঞ্জা লড়েন। এরমধ্যে কৃত্রিম অক্সিজেন দিয়ে প্রতিটি নিশ্বাস যে কতটা অমূল্য তখনই উপলব্ধিটা হয়। ওই সময় অক্সিজেনের মাত্রা কমে যায়। প্রয়োজন হয় কৃত্রিমভাবে অক্সিজেনের ব্যবস্থা করার।

কৃত্রিম শ্বাসযন্ত্রের মাধ্যমে অক্সিজেন কখন দিতে হয়, এ বিষয়ে চিকিৎসকরা জানান, অক্সিজেনের স্বাভাবিক মাত্রা হচ্ছে ১০০। অক্সিমিটারে ৯৪-এর নিচে নেমে গেলেই অক্সিজেন দিতে হবে আলাদাভাবে। ফলে অক্সিমিটারে রোজ মাপতে হবে অক্সিজেনের মাত্রা।

চিকিৎসকরা জানান, অক্সিমিটারে ৯০ পর্যন্ত থাকা অনেক রোগীকেই স্থিতিশীল দেখা যায়। কিন্তু ততটা নামা পর্যন্ত অপেক্ষা করা ঠিক নয়। কারণ অক্সিজেনের মাত্রা হঠাৎ কমে গেলে পরিস্থিতি সামাল দেওয়া অসম্ভব হয়ে পড়ে। ফলে ৯৪-এর আশপাশে গেলেই কৃত্রিম উপায়ে অক্সিজেন দিতে হবে রোগীকে।

কৃত্রিম শ্বাসযন্ত্রের মাধ্যমে অক্সিজেন দিলে কী হয়, এ বিষয়ে চিকিৎসকরা জানান, ফুসফুস যখন শ্বাসবায়ু টানে, তখন তাতে শুধু অক্সিজেন থাকে না। বাতাস থেকে অক্সিজেন বের করে ফুসফুস তা রক্তে পাঠায়। কৃত্রিম উপায়ে অক্সিজেন দিলে ওই কষ্টটা করতে হয় না ফুসফুসকে। ফলে প্রয়োজনীয় অক্সিজেন শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে সহজেই পৌঁছায়। রোগীর শারীরিক অবস্থার উন্নতি হয়।