• ঢাকা
  • রবিবার, ২২ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: মে ৬, ২০২১, ০১:৩২ পিএম
সর্বশেষ আপডেট : মে ৬, ২০২১, ০৮:২১ এএম

করোনা রোগীর সিটি স্ক্যান কতটা নিরাপদ?

করোনা রোগীর সিটি স্ক্যান কতটা নিরাপদ?

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ায় বেড়েই যাচ্ছে আতঙ্ক। হালকা উপসর্গ নিয়েই ছুটছেন হাসপাতালে। করোনা পরীক্ষা করাচ্ছেন। সিটি স্ক্যান করতেও ভিড় করছেন রোগীরা। করোনা পরীক্ষায় অনেক সময় সঠিক ফল পাওয়া যাচ্ছে না। তাই করোনা আক্রান্ত কি না তা জানতে হিড়িক পড়ছে সিটি স্ক্যানে।

করোনা পরীক্ষায় সিটি স্ক্যান কতটা জরুরি এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া কী হতে পারে তা নজরে না নিয়েই রোগীরা ছুটছেন হাসপাতালে।

ভারতের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স (এইমস)-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানান, করোনার মৃদু উপসর্গ থাকলেই সিটি স্ক্যানে্র প্রয়োজন নেই। চিকিৎসকদের পরামর্শে এই পরীক্ষা করানো উচিৎ। খুব প্রয়োজন হলে এক্স-রে করানো যেতে পারে।

সিটি স্ক্যানের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে তিনি জানান, ৩০০ থেকে ৪০০ বার বুকের এক্স-রে করালে যে পরিমান ক্ষতি হয়, একবার সিটি স্ক্যানে সমপরিমান ক্ষতি হয়। পরবর্তীতে এটি ক্যানসারের দিকেও যেতে পারে। কম বয়সীরা এই ক্ষেত্রে বেশি ঝুঁকিতে থাকে।

করোনার হালকা উপসর্গে সাধারণ ওষুধ খেলেই করোনা সেরে যায়। তবে রোগীর অবস্থা বেশি  খারাপের হলে স্টেরয়েড ব্যবহার করা যেতে পারে বলে জানান রণদীপ গুলেরিয়া।