• ঢাকা
  • বুধবার, ২৩ জুন, ২০২১, ৯ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১০, ২০২১, ০৫:১২ পিএম
সর্বশেষ আপডেট : মে ১০, ২০২১, ০৫:১২ পিএম

করোনামুক্ত হয়েই বদলে ফেলুন টুথব্রাশ

করোনামুক্ত হয়েই বদলে ফেলুন টুথব্রাশ

করোনামুক্ত হয়েই নিজের ব্যবহার করা ব্রাশ বদলে ফেলুন। দ্বিতীয়বার করোনা সংক্রমণ থেকে বাঁচতেই এটি করার পরামর্শ বিশেষজ্ঞদের। 

দ্বিতীয় দফা করোনাভাইরাসের আক্রমণে নাজেহাল গোটা বিশ্ব। এই অবস্থায় করোনায় আক্রান্ত হয়ে যারা সুস্থ হয়েছেন তাদেরকে নিজেদের প্রতি অআরও বেশি যত্নশীল হওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, করোনা পজিটিভ থাকাকালীন নিজের খেয়াল রাখা যতটা প্রয়োজন, ততটাই জরুরি করোনামুক্ত হওয়ার পর শরীরের খেয়াল রাখা। আর এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হলো নিজের পুরনো টুথব্রাশটি বদলে নতুন ব্রাশ ব্যবহার করা।

ভারতের লেডি হারডিঞ্জ মেডিক্যাল কলেজের ডেন্টাল সার্জারি বিভাগের প্রধান ডা. প্রবেশ মেহরা জানান, করোনা থেকে সুস্থ হওয়ার পরও দাঁতের ফাঁকে বা মুখের ভিতরে ভাইরাসের অবশেষ থেকে যেতে পারে। যা নতুন করে শক্তি পেয়ে শরীরের ক্ষতি করতে পারে। এমনকি অন্যদের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে।

কোভিড পজিটিভ হওয়ার ২০ দিন পরই পুরনো টুথব্রাশটি নিরাপদ কোনও স্থানে ফেলে দিন। নতুন ব্রাশ ব্যবহার করুন।

এছাড়াও সাধারণ জ্বর, সর্দি, কাশি বা মুখের ইনফেকশন হলেও ব্রাশ ও টাং ক্লিনার বদলে ফেলার পরামর্শ দেন তিনি। 

দাঁত এটি শরীরের একটি অন্যতম গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর অঙ্গ। তাই স্বাভাবিক অবস্থাতেই একটি ব্রাশ খুব বেশিদিন ব্যবহার না করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। একই ব্রাশে ভাইরাস বা ব্যাক্টেরিয়া থেকে যায়। যা আবারও  ক্ষতি করে। এছাড়াও ইনফেকশনের পর বেটাডিন কিংবা অন্যান্য মাউথওয়াশ ব্যবহার করা যেতে পারে।