• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: মে ১৯, ২০২১, ০১:১৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৯, ২০২১, ১১:৩১ এএম

বিশ্বের কনিষ্ঠ করোনা টিকা গ্রহণকারী এনজো

বিশ্বের কনিষ্ঠ করোনা টিকা গ্রহণকারী এনজো

বিশ্বের সর্বকনিষ্ঠ করোনা টিকা গ্রহণ করেছে ৮ মাস বয়সী এনজো। করোনা প্রতিরোধে ছোট্ট এই ছেলেশিশুটিকে ফাইজারের টিকা দেওয়া হয়েছে।

নিউইয়র্ক পোস্ট জানায়, পুরো বিশ্বের টিকা গ্রহণকারীদের তালিকায় বয়সে সবচেয়ে কনিষ্ঠ এই শিশুটি। টিকা গ্রহণের পর তার শারীরিক কোনো জটিলতাও দেখা যায়নি। বরং দিব্যি হেসে-খেলে বেড়াচ্ছেন এই শিশুটি।

এর আগে ২ বছরের শিশুরা টিকা নিয়েছে। তবে ৮ মাস বয়সী শিশুর টিকা নেওয়ার ঘটনা এটাই প্রথম! এর মাধ্যমে শিশুটি বিশ্ব রেকর্ড করল। শিশুটির ছবি প্রকাশ করে বিশ্ব রেকর্ডের এই বার্তা দেওয়া হয় প্রতিবেদনে।

যুক্তরাষ্ট্রে ৫ বছরের কম বয়সী বাচ্চাদের ফাইজার ভ্যাকসিন পরীক্ষা করার অংশ হিসেবে এনজোকে টিকা দেওয়া হয়। ১৬টি শিশুকে টিকার জন্য় নির্বাচন করা হয়। যাদের মধ্যে ৬ মাস থেকে ২ বছর বয়সী শিশুরা অন্তর্ভুক্ত ছিল।

শিশু এনজোর বাবা হলেন মাইক এবং মা হচ্ছেন মারিসা মিনকোলা। তারা বলেন, “আমরা উভয়ই এই মহামারি বন্ধ করা জরুরি বলে মনে করি। এর জন্য দ্রুততম ও নিরাপদ উপায় হলো টিকা দেওয়া।”

বাচ্চাটিকে টিকা দেওয়ার বিষয়ে তাদের কোনো বাধা নেই জানিয়ে তারা বলেন, “এনজো ঘুমিয়ে পড়ে। ভালো করে খেয়েছিল। বিরক্তিবোধও করেনি। কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও অনুভব করেনি।”

পেডিয়াট্রিক সংক্রামক রোগের চিকিৎসক জোসেফ ডোমাশোস্কে আউটলেট বলেন, “শিশুটি সর্বকনিষ্ঠ। আরও ৫ শিশু টিকা এই প্রক্রিয়ায় অংশ নিয়েছে।”