• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: মে ২৭, ২০২১, ০৩:১৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৭, ২০২১, ০৯:৩৩ এএম

ব্ল্যাক ফাঙ্গাস

ডায়াবেটিস রোগীদের সতর্ক থাকতে হবে

ডায়াবেটিস রোগীদের সতর্ক থাকতে হবে

নতুন সংক্রমণ মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায় হচ্ছে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা, এমনটাই জানিয়েছেন ভারতের বিশেষজ্ঞরা। যাদের ডায়াবেটিস আছে, তাদের এ ছত্রাকে সংক্রমণের ঝুঁকি বেশি। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখলেই কালো ছত্রাকের সংক্রমণ রোধ সহজ হবে বলে জানান বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলেন, করোনায় সুস্থ হওয়া ৪০ বছরের বেশি বয়সীদের অধিকাংশেরই ডায়াবেটিস বেড়ে যায়। ওই সময়ই ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমণের ঝুঁকি বাড়ে। সংক্রমণ থেকে রক্ষা পেতে সুগার পরীক্ষা করা উচিত।

বিভিন্ন মেডিকেল জার্নাল এবং বিশেষজ্ঞদের অভিমত অনুযায়ী, ৩১-৪৫ বছর বয়সীদের এই রোগে সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি। তাই নিয়মিত ডায়াবেটিস বা সুগার মাপতে হবে। সঙ্গে হালকা শরীর চর্চা চালিয়ে যেতে হবে।

নাক, মুখের ভেতর দিয়ে এই ছত্রাক অনুপ্রবেশ করে। এরপরই তা ক্রমশ ওপরের দিকে ছড়িয়ে পড়ে। অর্থাৎ চোখ লাল বা রক্ত জমাট বাঁধে। কিছু ছত্রাক ফুসফুসে ছড়িয়ে পড়ে। অনেক সময় রক্তবমি হয়। দ্রুত মাথায় ছড়িয়ে পড়ায় দৃষ্টি বিভ্রম হয়।

বিশেষজ্ঞরা জানান, করোনামুক্ত হওয়ার ২ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত খুবই সতর্ক থাকতে হবে। অক্সিজেন বা ভেন্টিলেশনে থাকা রোগীরা বিশেষ সতর্কতা অবলম্বন করবেন।

বিশেষ সতর্কতা বিষয়ে বিশেষজ্ঞরা বলেন, বাড়িতে আদ্রর্তা কম এমন স্থানে রোগী থাকবেন। পর্যাপ্ত রোদ ও হাওয়া ঢুকবে এমন ঘরে থাকতে হবে। ধুলাবালু যেন না থাকে, সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। রোগীকে ফুল হাতা জামা ও প্যান্ট পরতে হবে। ছয় ঘণ্টা পরপর মাস্ক বদলাতে হবে। জ্বর ও শ্বাসকষ্ট হলেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।