• ঢাকা
  • রবিবার, ২২ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: মে ৩১, ২০২১, ০৩:১৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩১, ২০২১, ১১:২৩ এএম

ডায়েটে পাতিলেবু হতে পারে ক্ষতির কারণ

ডায়েটে পাতিলেবু হতে পারে ক্ষতির কারণ

ওজন কমাতে ডায়েট চার্টে প্রথমেই থাকে লেবু। অনেকেই সকালে ঘুম থেকে উঠে গরম পানিতে পাতিলেবুর রস মিশিয়ে খান। লেবু শরীরে জন্য় ভালো। কিন্তু খালি পেটে লেবু ওজন কমাতে সাহায্য করলেও তা ক্ষতির কারণ হয়।

স্বাস্থ্যবিদদের মতে, ওজন কমাতে যারা অতিরিক্ত লেবু খেতে শুরু করেন, তাদের ভয়ানক সমস্যা হতে পারে। তাই আগেই সতর্ক হওয়ার পরামর্শ দেন।

অ্যাসিডিটির সমস্যা

অতিরিক্ত মাত্রায় লেবু খেলে অ্যাসিডিটির সমস্যা হয়। তাই মেপে দিনে যতটা পরিমাণ প্রয়োজন ততটাই খান। ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নিন।

বুকে জ্বালাভাব

বুকে জ্বালা ভাব হতে পারে। নিয়মিত লেবু খেলে এই ধরনের সমস্যা হয়। বুক জ্বালাভাব হলে অন্যান্য খাবারেও অনিহা হয়। এতে শরীরে পুষ্টিকর খাবারের ঘাটতি হয়।

কিডনিতে সমস্যা

অতিরিক্ত পাতিলেবু খেলে কিডনিতে সমস্যা হয়। লেবুর খোসাতে অক্সালেটেড থাকে, যার ফলে কিডনিতে পাথর হয়।

দাঁতের এনামেল ক্ষয়

অতিরিক্ত লেবু খেলে দাঁতের ওপর প্রভাব পড়ে। এতে দাঁতের এনামেল ক্ষয় হয়। বেশি পরিমাণে লেবু খাওয়ায় অ্যাসিডের প্রভাব পড়ে দাঁতের ওপর। ধীরে ধীরে দাঁত ক্ষয় হয়।

ব্রণ সমস্যা

অতিরিক্ত লেবু খেলে গায়ে ফোঁড়ার সমস্যা বা ব্রণ সমস্যা দেখা দেয়। অনেকের হজমশক্তিতে এর প্রভাব পড়ে। তাই বেশি পরিমাণে লেবু না খাওয়াই ভালো।

পেটের সমস্যা হয়

অতিরিক্ত লেবু খেলে পেটের সমস্যা হতে পারে। বারবার বাথরুমে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।

মাইগ্রেনের সমস্যা

মাইগ্রেনের সমস্যায় লেবু খেতে নিষেধ করেন ডাক্তাররা। এতে মাইগ্রেনের সমস্যা আরও বেড়ে যায়। তাই যারা এই সমস্যায় ভুগছেন তারা ডায়েট চার্টে লেবুর পরিমাণ কেমন হবে তা ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নিন।