• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ৩, ২০২১, ১১:৫৬ এএম
সর্বশেষ আপডেট : জুন ৩, ২০২১, ০১:০৮ পিএম

নেসলের ৬০ শতাংশ খাবারেই রয়েছে স্বাস্থ্যঝুঁকি

নেসলের ৬০ শতাংশ খাবারেই রয়েছে স্বাস্থ্যঝুঁকি

ছোট-বড় সবারই প্রিয় নেসলে, ম্যাগির প্যাকেটজাত খাবারগুলো। এই খাবারগুলো কতটা স্বাস্থ্যকর? তা নিয়েও রয়েছে নানা তর্কবিতর্ক। নিরামক সংস্থাগুলো থেকে নানা অভিযোগ করে আসছে ম্যাগি এবং নেসলের খাদ্য ও পানীয় নিয়ে। কিন্তু এবার সংস্থার কর্মকর্তারাই স্বীকার করলেন,  নেসলের খাদ্য ও পানীয়ের উপাদানগুলোর ৬০ শতাংশই স্বাস্থ্যের স্বীকৃত সংজ্ঞা পূরণ করে না। এই খাদ্যদ্রব্যগুলো কোনোভাবেই স্বাস্থ্যকর নয়।

ভারতের সংবাদমাধ্যম নিউজ ১৮ জানায়, খাদ্যদ্রব্যগুলোতে এমন উপাদান রয়েছে, যা চেষ্টা করেও স্বাস্থ্যকর করা সম্ভব নয় বলে স্বীকার করেছে সংস্থাটি। তাই প্যাকেটের গায়ে লেখা পোর্টফোলি এবার বদলাচ্ছেন তারা।

ফিনান্সিয়াল টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদনে দেখা যাচ্ছে, নেসলের তৈরি মাত্র ৩৭ শতাংশ খাদ্য ও পানীয়ের নির্মাণের রেটিং ৩.৫। অস্ট্রেলিয়ার হেলথ স্টার রেটিং সিস্টেমে এই নম্বর দেওয়া হয় ৫। এতেই প্রমাণ হয় নেসলে খাবারগুলো কতটা স্বাস্থ্যকর।

নেসলেরতথ্য মতে, বেশি ঝুঁকিতে রয়েছে নেসলের মিষ্টান্ন এবং আইসক্রিম। এর মধ্যে ৯৯ শতাংশই স্বাস্থ্যের স্বীকৃত পূর্ব শর্ত পূরণ হয়নি। তবে নেসলের পানি ও দুধকে স্বাস্থ্যসম্মত বলে ভালো রেটিং দেওয়া হয়েছে।

সংস্থার এক মুখপাত্র জানান, নেসলের বহু সামগ্রীকে নতুন করে তৈরি করা হচ্ছে। ইতোমধ্যে বহু খাবারে ১৪ থেকে ১৫ শতাংশ চিনি ও সোডিয়ামের ব্যবহার কমিয়ে ফেলা হয়েছে। পুষ্টির মান বাড়ানোর দিকে নজর দেওয়া হয়েছে।