• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জুন ৩, ২০২১, ০৪:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৩, ২০২১, ১০:১৯ এএম

বিশ্ব সাইকেল দিবস

সুস্থ থাকতে রোজ সাইকেল চালান

সুস্থ থাকতে রোজ সাইকেল চালান

আজ ৩ জুন বৃহস্পতিবার, বিশ্ব সাইকেল দিবস। ২০১৮ সাল থেকে প্রতিবছর বিশ্বজুড়ে দিবসটি পালন করা হয়। মানুষের স্বাস্থ্যের সঙ্গে জলবায়ু  পরিবর্তন ও পরিবেশ ভারসাম্য রক্ষায় সাইকেল ব্যবহারের প্রয়োজনীয়তা উপলব্ধি করতেই দিবসটি পালন করা হয়।

ব্যস্ত জীবনে সময় বাঁচাতে সাইকেলের ভূমিকা অনেক। সেই সঙ্গে শরীরের সার্বিক দিকে উপকার করে সাইকেল। রোজ সাইকেল চালালে শরীরের বেশিরভাগ রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব বলে জানিয়েছেন স্বাস্থ্যবিদরা।

সময়ের অভাবে নিয়মিত ব্যায়াম করা সম্ভব হয় না। তাই নিজেকে ফিট রাখতে হলে ব্যস্ত জীবন থেকেই কিছু সময় বের করে নিন। এই সময়টাতেই সাইকেল চালান। সম্ভব হলে অফিসে কিংবা প্রয়োজনীয় কাজে সাইকেল চালিয়ে যান। খেয়াল করুন, কয়েকদিনের মধ্যেই নিজের মধ্যে অদ্ভূত পরিবর্তন দেখতে পাবেন। প্রতিদিনের রুটিনে যুক্ত করে নিন। এটি আপনার শরীর মনকে সতেজ রাখবে।

ব্যায়াম পছন্দ করেন না? দৌঁড়ানো সম্ভব হয় না। বেরিয়ে পড়ুন সাইকেল নিয়ে। এটি আপনাকে ফূর্তিতে থাকতে সাহায্য করবে। 

বিশেষজ্ঞরা বলছেন, সবাই সাইকেল চালানো শুরু করলে কয়েক বছরের মধ্যেই রোগ সেরে যাবে। প্রাকৃতিক দূষণও কমে যাবে। এই দূষণ থেকে সৃষ্ট রোগগুলোও কমে আসবে। তাই চেষ্টা করুন, সুযোগ পেলে সাইকেল ব্যবহারের।

দিবসটির উপলক্ষে আন্তর্জাতিক সংস্থা ও  বিভিন্ন সংগঠন সচেতনামূলক বার্তা দেয়। স্বাস্থ্যের সঙ্গে প্রকৃতির ভারসাম্য রক্ষায় সাইকেল চালানোর উপকারিতা বোঝানোই তাদের মূল উদ্দেশ্য।

স্বাস্থ্য উপকারিতার কথা উল্লেখ করে বিশেষজ্ঞরা বলছেন, রোজ সাইকেল চালালে আমাদের শরীরে পেশীগুলো অ্যাক্টিভ হয়। যা ফিটনেসের জন্য় ভালো। এছাড়াও শরীরের স্ট্যামিনা, স্ট্রেন্থ, অ্যারোবিক, ফিটনেসের জন্য় সাইকেল চালানো খুবই লাভজনক। 

প্রতিদিন ভোরে সাইকেল চালানো উপভোগ করুন। একঘেয়েমি কাটাতে বন্ধুদের সঙ্গে নিন। এটি হয়ে উঠবে মজার এক্সারসাইজ।

বিশ্ব সাইকেল দিবস ঘোষণার পিছনে মৌলিক অবদান রয়েছে পোল্যান্ডের জাতীয় অলিম্পিকস সাইক্লিং দলের প্রাক্তন সদস্য লেসজেক সিবিলস্কির। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণ জনিত সমস্য়ার সচেতনতা প্রসারের কাজে নিবেদিত এই মানুষটির একক প্রচেষ্টাতেই দিবসটি আন্তর্জাতিক স্বীকৃতি পায়। ২০১৮ সালের এপ্রিলে জাতিসংঘের সাধারণ সভায় ৩ জুন বিশ্ব সাইকেল দিবস হিসাবে উদযাপনের প্রস্তাব গ্রহ হয়।