• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জুন ১১, ২০২১, ০৯:৩১ এএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০২১, ০৩:৩১ এএম

গৃহবন্দি শিশুদের শ্বাসযন্ত্রে নেতিবাচক প্রভাব

গৃহবন্দি শিশুদের শ্বাসযন্ত্রে নেতিবাচক প্রভাব

উর্দ্ধোমুখী করোনার জেরে দীর্ঘদিন গৃহবন্দি শিশুরা। স্কুল বন্ধ, বাইরে ঘুরতে যাওয়া বন্ধ, এমনকি অনেকের বাড়িতে শিশুদের ছাদেও যেতে রয়েছে বারণ। এমন পরিস্থিতিতে শিশুদের মানসিক বিকাশে প্রভাব পড়ছে তা বিভিন্ন গবেষণায় উঠে এসেছে। কিন্তু এবার নতুন গবেষণায় উঠে এসেছে, শারীরিক ও মানসিক উভয়দিকেই শিশুরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশেষ করে দীর্ঘদিন বাড়িতে থাকায় শিশুদের শ্বাসযন্ত্রের বিকাশে প্রভাব পড়ছে।

ভারতীয় পত্রিকা আজকাল-এর প্রতিবেদনে জানায়, সম্প্রতি শিশুদের স্বাভাবিক কার্ডিও রেসপিরেটরি ডেভেলপমেন্ট নিয়ে গবেষণা করেন ব্রিটেনের অ্যাংলিয়া রাস্কিন ইউনিভার্সিটি ও স্পেনের ইউনিভার্সিটি অফ জারাগোঞ্জারের একদল গবেষক। তারাই এ তথ্য খুঁজে পেয়েছেন।তাদের গবেষণায় বলা হচ্ছে, গৃহবন্দি জীবন শিশুদের স্বাভাবিক কার্ডিও রেসপিরেটরি ডেভেলপমেন্ট-এ বাধা হয়ে দাঁড়াচ্ছে।

২০১৯ সালের নভেম্বরে ১২ থেকে ১৪ বছর বয়সী ছেলেমেয়েদের নিয়ে ম্যাক্সিমাম অক্সিজেন ইনটেক লেভেল চেক (V02 ) করা হয়। পরে ২০২০ সালের নভেম্বরে আবারও তাদের V02 পরীক্ষা করা হয়। যেখানে দেখা যায়, তাদের শ্বাসযন্ত্র স্বাভাবিকের চেয়ে অনেকটাই কম ফিটনেস লেভেল রয়েছে। মহামারিতে গৃহবন্দি থাকায় গত একবছরে শিশুদের হেলথি ফিটনেস জন লেভেল ৩.৪ শতাংশ কমে গেছে।

গবেষক লি স্মিথ‌ বলেন, "সাধারণত কিশোর বয়সে VO2 ম্যাক্স লেভেল বাড়তে থাকে। একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত এটি বাড়ে। গবেষণায় ১২ বছরের ছেলে ও ১৪ বছরের ছেলেদের তুলনায় মেয়েদের মধ্যে এই লেভেল কম ধরা পড়েছে। যা শ্বাসযন্ত্রের দুর্বলতার লক্ষণ‌।"