• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জুলাই ১, ২০২১, ১১:৪২ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০২১, ১১:৫৩ এএম

পু্ষ্টিকথা

তারুণ্য ধরে রাখে যে সব খাবার

তারুণ্য ধরে রাখে যে সব খাবার

 ডা. শারমিন সারা 
 মেডিকেল অফিসার (অনারী)
 ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল
 মেডিকেল অফিসার
 এইচএল লেজার কেয়ার

 

একসময় যে সমস্যা চল্লিশ বছর বয়সেও দেখা দিত না, সেটাই এবার ২০ বছরের ঘরে পা রাখতে না রাখতেই চেহারায় ফুটে উঠছে। বয়স যাই হোক, কম বয়সেই বয়স্কদের মতো চেহারা হয়ে যাচ্ছে অনেকের।

ত্বকে বলিরেখা, চুল পেকে যাওয়া, চোখের তলায় কালি, শরীরে ব্যথা। এর কারণ? স্ট্রেসের কারণেই এই ছাপগুলো কমবয়সিদের চেহারায় পড়ছে। 

জীবনযাত্রার মানের তারতম্য হলে, অত্যধিক মাত্রায় ডিভাইসে সময় কাটালে, মদ্যপান, ধুমপানের কারণেও এই সমস্যা দেখা দেয়। চেহারায় তারুণ্য ধরে রাখতে নির্দিষ্ট কিছু খাবারের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যেমন—

ওটস 

এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা হজমশক্তি বাড়ায়। শরীর চাঙ্গা রাখে। দৌড়ঝাঁপ করলেও শরীর ক্লান্ত হয় না।

ডার্ক চকলেট

এর মধ্যে রয়েছে ক্যাফেইন এবং অ্যান্টি অক্সিডেন্ট। যা চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না।  এটি এনার্জি বুস্ট করে। মিষ্টির বদলে ডার্ক চকলেট উত্তম। 

রাঙালু

এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। চোখের জন্যও ভীষণ উপকারী। স্যালাডের সঙ্গে এটি খাওয়া যায়।

দুধ

প্রোটিন এবং ক্যালসিয়ামে ভরপুর দুধ নিয়মিত খেলে হাড় ও পেশী মজবুত থাকে। শরীরও হাইড্রেটেড থাকে। ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে দুধ। 

কলা

এর মধ্যে রয়েছে ভিটামিন, পটাসিয়াম, আয়রন। এনার্জি বুস্ট করে কলা। ফলে কাজের মাঝে ক্লান্তি আসে না সহজেই। শুষ্ক ত্বকের জন্যও ভীষণ উপকারী কলা। 

জাগরণ/এমএ