• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২১, ০১:২২ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১১, ২০২১, ০১:২২ এএম

ঋতুস্রাবের সময় খাদ্য তালিকায় রাখুন ৪টি খাবার

ঋতুস্রাবের সময় খাদ্য তালিকায় রাখুন ৪টি খাবার

মেয়েদের শরীরে আয়রনের অভাব বা অ্যানিমিয়ার মতো রোগ হওয়ার অনেক রকম কারণ থাকতে পারে। তবে ঋতুস্রাবের সময়ে অনেক পরিমাণে রক্তক্ষয় হওয়ার কারণেও আয়রনের অভাব তৈরি হওয়ার সম্ভাবনা থাকে। একটি সমীক্ষায় দেখা গেছে, নারীদের শরীরে আয়রনের অভাব আকসার দেখা যাচ্ছে। তাই বহু চিকিৎসক এবং পুষ্টিবিদ মনে করেন, ঋতুস্রাবের সময়ে মেয়েদের খাওয়া-দাওয়ার দিকে বিশেষ নজর দেয়া প্রয়োজন। খাদ্যতালিকায় এমন খাবার রাখতে হবে যাতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। এমন চারটি খাবারের তালিকা দেখে নিন। আনন্দবাজার অবলম্বনে মাওলা আলি

গুড়
রিফাইন করা চিনির চেয়ে গুড় অনেক বেশি স্বাস্থ্যকর। তাই অনেকেই এখন চিনির বদলে গুড় দিয়ে রান্না করেন। তবে বেশির ভাগই জানেন না, গুড়ে বেশ কিছু পরিমাণে আয়রনও পাওয়া যায় যা আমাদের শরীরে প্রতিরোধশক্তি বাড়াতে সাহায্য করে। রান্নায় দেয়া ছাড়াও চা-কফি-শরবত-লস্যিতেও আপনি চিনির বদলে গুড়ের গুঁড়ো ব্যবহার করতে পারেন।

পালং শাক
পালং শাকের গুণ অনেক। কম ক্যালরি হলেও এতে ভরপুর আয়রন এবং ভিটামিন সি পাবেন। পালং শাক শরীরের যে কোনও রকমের প্রদাহ কমাতে সাহায্য করে এবং প্রতিরোধশক্তিও বাড়ায়। পালং শাক দিয়ে নানা রকম বাঙালি রান্না করা ছাড়াও আপনি এটা স্যুপ বা স্যান্ডউইচে ব্যবহার করতে পারেন। ওমলেট বা অন্য গোলা রুটির মধ্যেও পালং শাক কেটে দিতে পারেন।

 

ছোলা
ছোলা আমরা অনেক তরকারিতে খেয়েই থাকি। এতেই প্রচুর পরিমাণে আয়রন পাবেন। ছোলা ভিজিয়ে সকালে খেতে পারেন। খিদে পেলেও ছোলা ভিজানো খাওয়া যায়। বিকেলের দিকে পেঁয়াজ-শসা দিয়ে ছোলা মেখেও খেতে পারেন।

চিড়া
ভিটামিন বি১, আয়রন, ফাইবার ছাড়াও আরও অনেক খনিজ রয়েছে চিড়েতে। ঋতুস্রাবের সময়ে যাদের পেটে যন্ত্রণা বেশি হয়, তারা দই-চিড়ে দিয়েই জলখাবার সারতে পারেন। পোহা বা চিড়ের পোলাও স্বাস্থ্যকর বিকল্প। রক্তে শর্করা মাত্রা ঠিক রাখতেও সাহায্য করে এই খাবার।

জাগরণ/এমএ