• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২১, ০৪:৫০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৫, ২০২১, ০৪:৫১ পিএম

স্বাস্থ্য কমপ্লেক্সের শতাধিক বছরের পুরাতন ভবনটি জরাজীর্ণ

স্বাস্থ্য কমপ্লেক্সের শতাধিক বছরের পুরাতন ভবনটি জরাজীর্ণ
ছবি- জাগরণ।

জরাজীর্ণ ভবনের পূর্বের ৩১ শয্যা স্বাস্থ্য কেন্দ্রের ভবনটি শুধুমাত্র সংস্কার করে বছরের পর বছর চালানো হচ্ছে। এই শতাধিক বছরের পুরাতন ভবনটির চারদিকে ভাঙ্গন ধরেছে। ঘরের ছাদে প্লাস্টার খুলে পড়ছে। ৩১ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সের টয়লেটগুলি অতি পুরাতন হওয়ায় ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। বর্তমান এই ভবনে রোগীরা চিকিৎসা গ্রহণ করছে। সারা দেশের ন্যায় গত ১৫ বছর আগে তৎকালীন সরকার নতুন করে স্বাস্থ্য কমপ্লেক্স এর ২০ শয্যার একটি নতুন ভবন নির্মাণ করে। সেই ভবনটিতে স্বাস্থ্য কমপ্লেক্স এর মা-শিশু ও অন্যন্যা বেড চালু করা হয়। 

বর্তমান পুরাতন ৩১ শয্যা বেডের ভবনটি ব্যবহারের অযোগ্য হয়ে পড়ায় রোগীদের স্যাঁতসেঁতে ঘরে চিকিৎসা নিতে হচ্ছে। সরেজমিনে ঘুরে দেখা গেছে, ভবনের ওয়ালগুলি নিলি ধরে গেছে, ওয়ালের প্লাস্টার ঘুলে পড়ছে, ভবন থেকে পানি চোয়াচ্ছে। এমনি অবস্থায় অনেক সময় বেড না পাওয়ায় রোগীদের মেঝেতেই চিকিৎসা নিতে হচ্ছে।

 দীর্ঘ ১শত বছরেরও নতুন ভবন নির্মাণের কোনও পদক্ষেপ গ্রহণ করেনি স্থানীয় জনপ্রতিনিধি ও স্বাস্থ্য মন্ত্রণালয়। সারা দেশে চিকিৎসা ব্যবস্থার উন্নতি ঘটলেও দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি অবহেলীত অবস্থায় পড়ে রয়েছে। এখানে কারও কোনও নজর নেই। 

স্বাধীনতার ৫০ বছর পর অবহেলীত উপজেলা ফুলবাড়ী উপজেলা একটি গুরুত্বপূর্ণ উপজেলা। এই উপজেলার সঙ্গে রয়েছে পার্বতীপুর উপজেলার, নব্বগঞ্জ উপজেলা, বিরামপুর উপজেলা, চিরিরবন্দর উপজেলার কিছু অংশ। প্রতিদিন দেড় থেকে দুই হাজার রোগী চিকিৎসা নিতে আসে এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। করুন অবস্থায় চলছে এই স্বাস্থ্য কমপ্লেক্স ভবনটি। ডাক্তার, নার্স, কর্মকর্তা কর্মচারীরা জরাজীর্ণ ভবনে তাদের কার্যক্রম পরিচালনা করছেন। তাদের রেষ্ট নেওয়ার নেই কোন রুম। ডাক্তারা যে সব রুমে বসে চিকিৎসা পত্র দেন, সেসব ঘরের ছাদের আবস্থা অত্যন্ত খারাপ। ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্স ভবনটি পূর্ন:নির্মাণ না করলে এখানে চিকিৎসা ব্যবস্থা চরম ভাবে ব্যহত হবে। গত ১০/১০/২০২০ ইং তারিখে ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে প:প: কর্মকর্তা ডা: মোঃ মশিউর রহমান যোগদান করার পর ভবনটির বিভিন্ন জায়গায় সংস্কার করে কোনরকমভাবে রোগীদেরকে চিকিৎসা প্রদান করছেন। 

এ বিষয়ে ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের প:প: কর্মকর্তা ডা: মোঃ মশিউর রহমান এর সাথে কথা বললে তিনি জানান, ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্স এর পুরাতন ভবনটির অবস্থা খুবেই খারাপ। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রনালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও দিনাজপুর জেলা স্বাস্থ্য নির্বাহী প্রকৌশলীকে বিষয়টি অনেক পূর্বে অবগত করা হয়েছে। নতুন ভবন হবে কি না এ বিষয়ে আমরা কিছু বলতে পারব না। তবে নতুন ভবন হওয়া উচিৎ। যেহেতু ৫টি উপজেলা কেন্দ্রস্থল হচ্ছে এই ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্স। এখানে অন্যান্য উপজেলার রোগীদের চাপ বাড়ে। 

এ বিষয়ে বিভিন্ন রাজনৈতিক মহল যত দ্রুত সম্ভব ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্স এর নতুন ভবন নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন। 
 

এসকেএইচ//