• ঢাকা
  • মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
প্রকাশিত: জুন ৭, ২০২২, ০৬:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৭, ২০২২, ১২:৪৪ পিএম

‘তুর্কি নাগরিকের দেহে মাঙ্কিপক্সের অস্তিত্বের তথ্য সঠিক নয়’

‘তুর্কি নাগরিকের দেহে মাঙ্কিপক্সের অস্তিত্বের তথ্য সঠিক নয়’

দেশে একজন বিদেশি নাগরিকের দেহে মাঙ্কিপক্সের অস্তিত্ব পাওয়া গেছে বলে যে তথ্য প্রচার করা হচ্ছে তা সঠিক নয় বলে জানিয়েছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

মঙ্গলবার (৭ জুন) বিকেলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সামাজিক মাধ্যমসহ বেশ কিছু অনলাইন ও ইলেকট্রনিক সংবাদমাধ্যমে ‘দেশে বিদেশি একজন নাগরিকের দেহে মাঙ্কিপক্সের অস্তিত্ব পাওয়া গেছে’ বলে যে তথ্য প্রচার হচ্ছে, তা সঠিক নয়। দেশে এখন পর্যন্ত মাঙ্কিপক্সে কোনো ব্যক্তি আক্রান্ত হননি। ভবিষ্যতে যদি কেউ আক্রান্ত হন তাহলে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

এর আগে, মঙ্গলবার দুপুর ২টার দিকে মাঙ্কিপক্স আক্রান্ত সন্দেহে এক তুর্কি নাগরিককে মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতালে ভর্তি করা হয়।

বিমানবন্দরের হেলথ ডেস্কের প্রধান ডা. শাহরিয়ার সাজ্জাদ এ তথ্য নিশ্চিত করে বলেন, তার্কিশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে ওই ব্যক্তি আজ দুপুর ২টায় বাংলাদেশে আসেন। ঢাকা বিমানবন্দরে যাত্রী স্ক্রিনিংয়ের সময় বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তারা ৩২ বছর বয়সী ওই তুর্কি নাগরিকের শরীরে মাঙ্কিপক্সের লক্ষণ শনাক্ত করেন। পরে তাকে মহাখালী সংক্রামক রোগ হাসপাতালে পাঠানো হয়।

ডা. সাজ্জাদ বলেন, যাত্রীর শরীরে ফুসকুড়ি ছিল। এটা কোনো চর্মরোগ কি না, সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।তাই আরও তদন্তের জন্য আমরা তাকে হাসপাতালে পাঠিয়েছি।