• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২, ০৭:২১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২, ২০২২, ০১:২১ পিএম

কোভিড-১৯

১ মৃত্যু, শনাক্ত আরও ২১৪

১ মৃত্যু, শনাক্ত আরও ২১৪
প্রতীকী ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে ২১৪ জন। নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৬৮ শতাংশ।

শুক্রবার (২ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

দেশে এ পর্যন্ত করোনা আক্রান্তের মোট সংখ্যা ২০ লাখ ১২ হাজার ৩৭৬ জন। ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) সুস্থ হয়েছেন ২৫৯ জন। এ নিয়ে করোনা থেকে সুস্থ হলেন মোট ১৯ লাখ ৫৬ হাজার ৯৭৫ জন।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ হাজার ৭৬৮টি। এতে ২১৪ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।গত ২৪ ঘণ্টায় ১ জনের মৃত্যু হওয়ায় দেশে করোনায় মোট প্রাণহানির সংখ্যা ২৯ হাজার ৩২৬ জন।

নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৬৮ শতাংশ। আগের দিন এ হার ছিল ৫ দশমিক ৪৬ শতাংশ।

সংক্রমণ কমার ধারায় গত ৫ মে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা নেমেছিল ৪ জনে। তবে গত ২২ মের পর থেকে ৩ মাসের বেশি সময় ধরে শনাক্ত রোগীর সংখ্যা আবারও বাড়তে থাকে।

এর ফলে সারা দেশে দোকান, শপিংমল, বাজার, ক্রেতা-বিক্রেতা, হোটেল রেস্টুরেন্টে সবাইকে আবারও বাধ্যতামূলকভাবে মাস্ক পরাসহ ৬ নির্দেশনা দেয় সরকার।

দেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ নতুন রোগী শনাক্ত হয়।

গত বছরের ডিসেম্বরের শেষে বিশ্বে ছড়াতে শুরু করে করোনার অতি সংক্রামক নতুন ধরন ওমিক্রন। তখন দেশে রোগী শনাক্তের হার বাড়ার সঙ্গে সঙ্গে মৃত্যুও বাড়তে থাকে। এ বছর ফেব্রুয়ারি থেকে আবার নামতে শুরু করে করোনা রোগীর সংখ্যা। গত জুন মাস থেকে করোনার সংক্রমণ আবার বাড়তে থাকে। পরে ধীরে ধীরে তা কমে এসেছে।

জাগরণ/স্বাস্থ্য/কেএপি