• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২, ১২:২৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১০, ২০২২, ০৬:২৭ এএম

বছরে ৮ লাখের বেশি মানুষ চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন

বছরে ৮ লাখের বেশি মানুষ চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন
ফাইল ফটো

দেশে চিকিৎসা সেবার আস্থাহীনতায় প্রতি বছরই বাড়ছে বিদেশে যাওয়া রোগীর সংখ্যা। সুনির্দিষ্ট পরিসংখ্যান না থাকলেও ভারত, সিঙ্গাপুর, থাইল্যাণ্ডসহ ১৯টিরও বেশি দেশে প্রতি বছর চিকিৎসা নিতে যাচ্ছেন ৮ লাখেরও বেশি মানুষ, যার বেশিরভাগই গন্তব্য ভারতে।

বিশেষজ্ঞরা বলছেন দেশে সরকারি হাসপাতালের শয্যাবৃদ্ধি, নতুন হাসপাতাল ও মেডিকেল কলেজের সংখ্যা বাড়লেও চিকিৎসার মান আশানুরুপ না হওয়ায় বাড়ছে এ প্রবণতা।

দেশে ৬৫৪ সরকারি হাসপাতালে শয্যা সংখ্যা ৫১ হাজার ৩১৬টি। আর বেসরকারি পাঁচ হাজারেরও বেশি হাসপাতালে শয্যা আছে এক লাখ পাঁচ হাজারের ওপরে। এর বাইরে রাজধানীসহ বিভাগীয় শহরগুলোতে রয়েছে বেশকিছুু বিশেষায়িত হাসপাতাল।

স্বাস্থ্যখাতে জনবল ও অবকাঠামো বাড়লেও চিকিৎসার জন্য কমছে না বিদেশ যাওয়ার প্রবণতা। বিশেষজ্ঞরা বলছেন, চিকিৎসা সেবায় কিছুটা উন্নতি হলেও অব্যবস্থাপনা ও মানসম্পন্ন চিকিৎসার ঘাটতি রয়ে গেছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জরিপ বলছে, ২০১৮-১৯ অর্থবছরে দেশের বাইরে পর্যটক ভিসায় গিয়ে চিকিৎসা ব্যয়ের পরিমাণ ছিল প্রায় ১০ হাজার কোটি টাকা। তবে বিশেষজ্ঞদের মতে, বিদেশে চিকিৎসা বাবদ প্রকৃত ব্যয় আরো কয়েক গুণ বেশি।

সরকারি হাসপাতালে রোগীর চাপের কারণে সাধারণ মানুষকে ভোগান্তির শিকার হতে হয়। বেসরকারি কিছু হাসপাতাল মানসম্পন্ন চিকিৎসা দিলেও তারা বেশ ব্যয়বহুল।

বিশেষজ্ঞরা বলছেন, সরকারি হাসপাতালগুলোর আধুনিকায়ন জরুরি। পাশাপাশি বিশ্বের নামকরা চিকিৎসা প্রতিষ্ঠানকে দেশে বিনিয়োগের সুযোগ দিলে এই বিপুল অর্থ দেশে রাখা সম্ভব।

জাগরণ/স্বাস্থ্য/এমএ