• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২, ১০:৪৯ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১১, ২০২২, ০৪:৪৯ এএম

লাফিয়ে বাড়ছে ডেঙ্গু রোগী

লাফিয়ে বাড়ছে ডেঙ্গু রোগী

দেশে ক্রমেই আশঙ্কাজনক রূপ নিচ্ছে ডেঙ্গু পরিস্থিতি। লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ( শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে আক্রান্ত হয়েছে ২৭৫ জন।

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই মারা গেছে ১০ জন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ১১ সেপ্টেম্বর (রোববার)  থেকে মাঠে নামছে সিটি করপোরেশনের ১০টি ভ্রাম্যমাণ আদালত। অভিযান চালানোর পাশাপাশি এডিসের লার্ভা পেলেই জরিমানার ঘোষণা ডিএনসিসির।

সেপ্টেম্বরের শুরু থেকে হাসপাতালগুলোতে বাড়তে শুরু করে ডেঙ্গুরোগীর সংখ্যা। লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। আগস্ট মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যায় ১১ জন। সেখানে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই প্রাণহানি ১০ জনের। পরিস্থিতি সামাল দিতে মাঠে নেমেছে সিটি করপোরেশন।

নগরবাসীকে সচেতন করার কর্মসূচিতে শনিবার দক্ষিণ খান এলাকায় গিয়ে ডেঙ্গু প্রতিরোধে নগরবাসীর সহায়তা চাইলেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম।

পরে নির্মাণীন একটি ভবন পরিদর্শনে গিয়ে পাওয়া যায় এডিসের লার্ভা। ভবনটির আশ-পাশের বেশ কয়েকজন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন এরই মধ্যে। লার্ভা পাওয়ায় ভবনটির মালিককে এক লাখ টাকা জরিমানা করা হয়। এসময় গণমাধ্যমকর্মীদের সামনে উত্তেজিত প্রতিক্রিয়া দেখা নির্মাণাধীন ভবনের প্রকৌশলী।

পরে অভিযান চালানো হয় অভিজাত এলাকা নিকুঞ্জে। সেখানে দুটি বাড়িতে এডিসের লার্ভা মেলে। এসময় বাড়ির মালিককে না পাওয়ায় দায়ের করা হয় নিয়মিত মামলা।

এডিসের বিস্তার ঠেকাতে রোববার থেকে ৭ দিন মাঠে থাকবে সিটি করপোরেশনের ১০টি ভ্রাম্যমাণ আদালত। লার্ভা পেলেই গুণতে হবে জরিমানা। ঘোষণা দিয়েছেন উত্তর ঢাকার মেয়র।

এডিস নিধনে বিভিন্ন ওয়ার্ডে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালানোর ঘোষণা দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনও।

এদিকে, ময়মনসিংহ মেডিকেলে হঠাৎ ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। আক্রান্তদের বেশিরভাগই ঢাকা ফেরত। একমাস আগেও ময়মনসিংহ মেডিকেলে ডেঙ্গু রোগীর সংখ্যা হাতেগোনা থাকলেও এক সপ্তাহে রোগীর সংখ্যা বাড়তে থাকে।

জাগরণ/স্বাস্থ্য/এসএসকে