• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২, ০১:১৫ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০২২, ০৭:১৫ পিএম

অক্টোবরের পর মিলবে না টিকার প্রথম-দ্বিতীয় ডোজ

অক্টোবরের পর মিলবে না টিকার প্রথম-দ্বিতীয় ডোজ
ফাইল ফটো

আগামী ৩ অক্টোবর থেকে করোনাভাইরাস (কোভিড-১৯)-এর টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ দেয়ার কার্যক্রম বন্ধ হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে এর আগে ২৮ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত বিশেষ ক্যাম্পেইন করবে স্বাস্থ্য অধিদফতর।

শনিবার (১৭ সেপ্টেম্বরÑ শিশুদের টিকাদান নিয়ে অ্যাডভোকেসি ওয়ার্কশপে এসব কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, যারা এখনও প্রথম ডোজ ও দ্বিতীয় ডোজ নেন নি, তারা ৩ অক্টোবরের পর আর ভ্যাকসিন (টিকা) পাবেন না। অনেক ভ্যাকসিন শেষ হয়ে গেছে, অনেক ভ্যাকসিনের মেয়াদ শেষ।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, প্রথম ও দ্বিতীয় ডোজ বন্ধ করার আগে ২৮ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত একটি ক্যাম্পেইন করা হবে। এর মাধ্যমে প্রথম ও দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজ গণহারে সবাইকে দেয়া হবে। এরপর আর দেয়া যাবে না। এরপর প্রথম ডোজ টিকা আর পাওয়াই যাবে না। দ্বিতীয় ডোজ টিকা দেয়াও সম্ভব হবে না।

তিনি বলেন, এখনও ৩৩ লাখ মানুষ প্রথম ডোজ নেয়নি। ৯৪ লাখ দ্বিতীয় ডোজ নেয়নি। আমরা এখন পর্যন্ত ৩০ কোটি ডোজ টিকা দিয়েছি। ১০ লাখ শিশুকে টিকাদান হয়ে গেছে।

এখনো সোয়া ২ কোটি শিশুকে টিকা দিতে হবে। তার মানে ৪ কোটির বেশি টিকা দেয়া এখনও প্রয়োজন। আমরা মাত্র শুরু করেছি। শিশুদের টিকা কার্যক্রম আরও অনেক বাকি আছে বলেও জানান জাহিদ মালেক।

জাগরণ/স্বাস্থ্য/এসএসকে