• ঢাকা
  • রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২, ০১:২৭ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৪, ২০২২, ০৭:২৭ পিএম

অ্যান্টিবায়োটিক ওষুধের প্যাকেট হবে লাল রঙয়ের

অ্যান্টিবায়োটিক ওষুধের প্যাকেট হবে লাল রঙয়ের
প্রতীকী ছবি

ওষুধের যথেচ্ছ ব্যবহার নিয়ন্ত্রণে অ্যান্টিবায়োটিক ওষুধের প্যাকেট লাল রঙয়ের হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (৪ অক্টোবর) সচিবালয়ে এক বৈঠক শেষে মন্ত্রী জানান, পৃথিবীর কোথাও প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি হয় না। কিন্তু এখানে যে কেউ চাইলেই ফার্মেসি থেকে অ্যান্টিবায়োটিক কিনতে পারে।

এ সময় মন্ত্রী আরও বলেন, আমরা চাই কোনও ফার্মেসি যেন চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি না করে। তাই জনগণের সচেতনতা বাড়াতে অ্যান্টিবায়োটিকের মোড়কে রঙ করে দেয়া হবে। আমরা লাল রঙ দেয়ার ব্যবস্থা করছি।

চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়াই মানুষ অ্যান্টিবায়োটিক কিনছে ও তা ব্যবহার করছে জানিয়ে জাহিদ মালেক বলেন, অ্যান্টিবায়োটিকের পুরো কোর্সও শেষ করে না অনেকে। এর যথেচ্ছ ব্যবহার জনস্বাস্থ্যে নেতিবাচক প্রভাব ফেলছে। তাই অ্যান্টিবায়োটিকের ব্যবহার নিয়ন্ত্রণে ব্যবস্থা নেয়া হচ্ছে।

অ্যান্টিবায়োটিকের ব্যবহার নিয়ন্ত্রণে আইনের অভাব আছে উল্লেখ করে মন্ত্রী জানান, ঔষধ আইন ২০২২ শেষ পর্যায়ে আছে, সংসদে পাস হলে এর প্রয়োগ শুরু হবে। যেসব ফার্মেসির লাইসেন্স নেই, তারা যেন ওষুধ বিক্রি করতে না পারে, সে বিষয়ে ঔষধ প্রশাসন অধিদপ্তরকে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে ঔষধ প্রশাসন অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল, ড্রাগস অ্যান্ড কেমিস্ট অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন স্বাস্থ্যমন্ত্রী।

জাগরণ/স্বাস্থ্য/এসএসকে