• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ৪, ২০১৯, ০৮:৩২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৪, ২০১৯, ০৯:০৫ পিএম

মুক্তিযুদ্ধ মঞ্চের সংবাদ সম্মেলন

৪৮ ঘণ্টার মধ্যে ওবায়দুল কাদেরের বক্তব্য প্রত্যাহার দাবি

৪৮ ঘণ্টার মধ্যে ওবায়দুল কাদেরের বক্তব্য প্রত্যাহার দাবি
মুক্তিযুদ্ধ মঞ্চের সংবাদ সম্মেলন -ছবি : জাগরণ

যুদ্ধাপরাধী ও জামায়াত পরিবারের সন্তানরাও আওয়ামী লীগে যোগ দিতে পারবে- গত ৩০ জুন (রোববার) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের দেয়া এমন বক্তব্যকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ। সংগঠনটি আগামী ৪৮ ঘন্টার মধ্যে তার এ বক্তব্য প্রত্যাহার ও নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে। দাবি আদায় না হলে শনিবার ( ৬ জুলাই) রাজধানীর শাহবাগে জাদুঘরের সামনে মানববন্ধন ও ওবায়দুল কাদেরের কুশপুত্তলিকা দাহ করবে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতি (ডুজা) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এতে উপস্থিত ছিলেন মঞ্চের আহ্বায়ক অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন, মুক্তিযুদ্ধ মঞ্চ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক আল মামুন ও যুগ্ম আহ্বায়ক শেখ সম্রাটসহ মঞ্চের অন্যান্য নেতাকর্মীবৃন্দ।

লিখিত বক্তব্যে অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন বলেন, ‘‘আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মতে, স্বাধীনতার ৪৭ বছর পর এসে এ সব বিষয় সামনে এনে রাজনৈতিক প্রতিবন্ধকতা হাস্যকর। তার এ ধরনের ঘৃণ্য বক্তব্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনার সুস্পষ্ট স্থলন। এমনকি এ বক্তব্যে তিনি সংবিধানের লঙ্ঘন করেছেন। রাজাকার পরিবারের পক্ষে এ বক্তব্যে দিয়ে তিনি শপথ ভঙ্গ করেছেন। তার বক্তব্য দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি হুমকিস্বরুপ।”

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী আওয়ামী লীগের হাজার হাজার নেতা-কর্মীদের ওবায়দুল কাদেরের এ বক্তব্যের প্রতিবাদ করার জন্য ঘর ছেড়ে বেরিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, জাতি আশা করে ওবায়দুল কাদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তার এ স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিরোধী বক্তব্য প্রত্যাহার করবেন, আওয়ামী লীগের নেতা-কর্মী ও দেশবাসীর কাছে নিঃশর্ত ক্ষমা চাইবেন। যদি তিনি তা না করেন তা হলে মুক্তিযুদ্ধ মঞ্চ তার পদত্যগের দাবিতে আওয়ামী লীগের সাধারণ নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে দেশব্যাপী দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

ওবায়দুল কাদেরের এ ধরনের বক্তব্যের পরিপ্রেক্ষিতে মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন বলেন, শুধু বক্তব্য প্রত্যাহার নয়, জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। অন্যথায় আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে।

এমআইআর/এসএমএম

আরও পড়ুন