• ঢাকা
  • রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২১, ০৪:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৭, ২০২১, ১০:৫৬ এএম

চট্টগ্রামে ৫’শ বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান

চট্টগ্রামে ৫’শ বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান
ছবি- জাগরণ।

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মহান বিজয় দিবস-২০২১ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসনর বর্ণাঢ্য কর্মসূচীর আয়োজন করেছে।

কর্মসূচির মধ্যে ছিল ১৬ ডিসেম্বর বৃহস্পতিবার মহান বিজয় দিবসের দিন সূর্যোদয়ের সাথে সাথে কোর্ট হিলে ৫০ বার তোপধ্বনি, চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টায় এম.এ আজিজ আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে মহান বিজয় দিবসের উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ কামরুল হাসান এনডিসি।

এসময় পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কারারক্ষী, স্কুল-কলেজ-মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান, বাংলাদেশ স্কাউটস, রোভার স্কাউট, গার্লস গাইড এবং শিশু-কিশোর সংগঠন কর্তৃক বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠাে সালাম গ্রহণ করেন তিনি।

পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোঃ আনোয়ার হোসেন, সিএমপি কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান ও জেলা পুলিশ সুপার এস.এম রশিদুল হক সালাম গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এসময় জেলা শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমিসহ সরকারি-বেসরকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ডিসপ্লে প্রদর্শন করা হয়।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের সামনে শেখ রাসেল চত্বরে নগর ও জেলার ৫’শ জন বীর মুক্তিযোদ্ধাকে ক্রেস্ট ও উপহার সামগ্রী দিয়ে সম্মাননা প্রদান করা হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে ও পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) জিসান বিন মাজেদের সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মাননা  প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ কামরুল হাসান এনডিসি। বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি  মোঃ আনোয়ার হোসেন, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, জেলা পুলিশ সুপার এস.এম রশিদুল হক, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহমদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার (ভারপ্রাপ্ত) একেএম সরওয়ার কামাল ও চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ। বিকেল সাড়ে ৪টায় নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগীয় শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নতুন প্রজন্মসহ সকলকে বঙ্গবন্ধুর আদর্শের শিখায় আলোকিত ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার মহতি লক্ষ্যে সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের মাহেন্দ্রক্ষণে বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে শপথ বাক্য পাঠ করান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, সকল পেশাজীবী, সকল সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের সদস্যগণ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, নারী, কৃষক, শ্রমিক, ছাত্র-ছাত্রীসহ সমাজের সর্বস্তরের ৪ হাজার জন নির্ধারিত আসনে নির্ধারিত টি-শার্ট, ক্যাপ, জাতীয় পতাকা ও মাস্ক পরিধানপূর্বক অবস্থান করে শপথ গ্রহণ করেন। 

বীর মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ কামরুল হাসান এনডিসি বলেন, স্বাধীনতাবিরোধীরা এখনও তৎপর। তাই আমাদের সতর্ক থাকতে হবে। বীর মুক্তিযোদ্ধারা জীবন বাজি রেখে যুদ্ধে গিয়েছিলেন বলেই আজ এই স্বাধীন ভূখন্ড পেয়েছি। আপনাদের দেখে আমরা অনুপ্রাণিত হই।

সভাপতির বক্তব্য জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর ভিশন ৪১ বাস্তবায়নের লক্ষ্যেই কাজ করতে হবে। সাম্প্রদায়িক শক্তি, মৌলবাদী শক্তি বাংলাদেশে যাতে ক্ষমতায় না আসতে পারে সেজন্য আপনাদের কঠোর ভূমিকা রাখতে হবে। 

 

এসকেএইচ//