সাভারে পায়ে মাড়িয়ে তৈরি হচ্ছে সেমাই

জাগরণ ডেস্ক প্রকাশিত: মে ২১, ২০১৯, ১২:১১ পিএম সাভারে পায়ে মাড়িয়ে তৈরি হচ্ছে সেমাই

ঈদকে সামনে রেখে সবর হয়ে ওঠেছে অসাধু সেমাই ব্যবসায়ীরা। সারা বছরের তুলনায় ঈদকে ঘিরে সেমাইয়ের চাহিদা বাড়ে কয়েক গুণ। আর কিছু অসাধু ব্যবসায়ী অসৎ উপায় অবলম্বন করে সেমাই উৎপাদন করছে। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, সাভার পৌর এলাকার নামা বাজারের খালেকের মার্কেটের পিছনে বাবলী ফুড লাচ্ছা সেমাই নামে একটি প্রতিষ্ঠানে নোংরা পরিবেশে ও অস্বাস্থ্যকর নিম্নমানের সেমাই তৈরির চিত্র দেখা যায়।

বাবলী ফুড লাচ্ছা সেমাই নামক কারখানায় নিম্নমানের ডালডা ও পোড়া তেল, অস্বাস্থ্যকর ও দুর্গন্ধময় পরিবেশে তৈরি করছে সেমাই । নোংরা পরিবেশে স্যাঁতসেঁতে মেঝের উপর ফেলে রেখে ময়দা সংরক্ষণ করছে। সেই ময়দার সাথে পানি মিশিয়ে শ্রমিকরা খালি পায়ে মাড়িয়ে তৈরির করছে অস্বাস্থ্যকরভাবে খামির (প্রক্রিয়া করা ময়দা)। কাজের ক্লান্তি ও গরমে খামিতে পা মাড়াতে মাড়াতে বেয়ে পড়ছে শ্রমিকদের কসরতের ঘাম। শ্রমিকদের সেই ঘামের মিশ্রণে এভাবেই হচ্ছে খামির তৈরির কাজ। 

এদিকে, খামির সাথে বিভিন্ন কাপড়ের কৃত্রিম রঙ মিশিয়েই তৈরি হচ্ছে মণে মণে সেমাই। সেই সেমাইকে কয়েক দিনের পোড়া তেলে ভেজে মোড়ানো হচ্ছে আকর্ষণীয় প্যাকেটে। চকমকে প্যাকেটে বিএসটিআইর নকল সিল মেরে বাজারজাত করছে ওই কারখানার মালিকপক্ষ।

এ বিষয়ে বাবলী ফুড লাচ্ছা সেমাই  কারখানার মালিক বাবুল হোসেন দেওয়ান সাথে যোগাযোগ করা হলে, তিনি নোংরা পরিবেশে সেমাই তৈরির কথা স্বীকার করেন। তবে বিএসটিআইর কোনো অনুমোদন রয়েছে কিনা প্রতিবেদকের এমন প্রশ্নের উত্তর না দিয়ে সরে পড়ে মালিক বাবুল। 

এ সকল নোংরা পরিবেশের খাবার মানব দেহের বিভিন্ন রোগের বাসা বাঁধে বলে জানিয়েছেন সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান কর্মকর্তা আমজাদুল হক। এসময় তিনি আরো জানান, গ্যাস্ট্রিক, ডায়রিয়া, আমাশয়, জন্ডিসসহ টাইফয়েড ও প্যারা টাইফয়েট মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। 

তবে এসকল অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন সাভার উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও)  পারভেজুর রহমান। 

কেএসটি