বগুড়ায় বন্যা পরিস্থিতির অবনতি : ৯৮টি গ্রাম প্লাবিত 

জাগরণ ডেস্ক প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৮:১২ এএম বগুড়ায় বন্যা পরিস্থিতির অবনতি : ৯৮টি গ্রাম প্লাবিত 

সময় যতো যাচ্ছে বগুড়ায় বন্যা পরিস্থিতির ততই অবনতি হচ্ছে। প্রায় প্রত্যক দিনই পানির নিচে তলিয়ে যাচ্ছে নতুন নতুন গ্রাম।
সোমবার (১৫ জুলাই) সন্ধ্যা ৬টা পর্যন্ত যমুনা নদীর পানি বিপদসীমার ৮২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যেটি গত রোববার ৬৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

গত কয়েকদিনের ভারী বৃষ্টিপাতে যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় সোনাতলা, সারিয়াকান্দি ও ধুনট উপজেলার প্রায় ৯৮টি গ্রাম প্লাবিত হয়েছে।

সরেজমিনে যমুনা চরের শিমুল তাইড়, কাজলা, শোনপচা, চালুয়াবাড়িসহ বন্যা কবলিত এলাকা ঘুরে দেখা গেছে, পানিবন্দি মানুষ আর গবাদি পশু এক জায়গায় গাদাগাদি করে বসবাস করছে। মাঠের পর মাঠ ফসলি জমি পানির নিচে তলিয়ে গেছে। বন্যা কবলিত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট। রান্না করার জায়গা না থাকায় লোকজন শুকনো খাবার খেয়ে অতি মানবেতর জীবন যাপন করছেন।

বন্যা পরিস্থিতি নিয়ে জরুরি সংবাদ সম্মেলন করেন বগুড়ার জেলা প্রশাসক। এসময় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক রায়হানা ইসলাম বলেন, নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধ অক্ষত আছে। জেলা প্রশাসন বন্যা কবলিত এলাকায় সার্বক্ষণিক নজরদারি করছে। এ দিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যা কবলিত এলাকায় ২ হাজার প্যাকেট শুকনো খাবার ও ১৪২ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও ৫০০ মেট্রিক টন চাল, নগদ ১০ লাখ টাকা এবং ১০ হাজার প্যাকেট শুকনো খাবারের চাহিদা পাঠানো হয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে।

কেএসটি