সাতক্ষীরায় কোরবানির পশুর হাট মাতাবে রাজা ও বাবু

জাগরণ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৮, ২০১৯, ০৯:১৯ পিএম সাতক্ষীরায় কোরবানির পশুর হাট মাতাবে রাজা ও বাবু
রাজা ও বাবুর সঙ্গে খামারি কৃষ্ণপদ সরকার  -  ছবি : জাগরণ

সাতক্ষীরায় জমে উঠেছে ঈদুল আজহার কোরবানির পশু ক্রয়-বিক্রয়ের হাটবাজার। এবারের ঈদুল আজহায় রাজা ও বাবু নামের দুটি গরুতে মাতবে সাতক্ষীরার কোরবানির পশুর হাটবাজার। রাজা নামের গরুটির ওজন প্রায় ২৫ মণ ও বাবুর ওজন প্রায় ২০ মণ।

রাজা-বাবুকে নিয়ে স্বপ্ন দেখছেন গরু দুটির লালন-পালনকারী সাতক্ষীরা সদর উপজেলার গোয়ালপোঁতা গ্রামের খামারি কৃষ্ণপদ সরকার। দীর্ঘ চার বছর ধরে লালন-পালন করে রাজা ও বাবুকে বড় করে তুলেছেন তিনি।

খামারি কৃষ্ণপদ সরকার জানান, গরু দুটি দেখতে রাজা ও বাবুর মতো। তারা খায়ও রাজা-বাবুর মতো। তাই তিনি নাম দিয়েছেন রাজা ও বাবু। রাজা ও বাবু দুটি গরুই হলস্টেইন ফ্রিজিয়ান জাতের। দেশীয় খাবার ভুসি, শুকনা খড়, কাঁচা ঘাস, কুড়া ইত্যাদি খাইয়ে রাজা ও বাবুকে তিনি বড় করে তুলেছেন। প্রতিদিন তাদের কমপক্ষে তিনবার গোসল করাতে হয়। বছরে তার গরু দুটির পেছনে আড়াই থেকে তিন লাখ টাকা খরচ হয়। তাই এবারের ঈদে তিনি ন্যায্য মূল্য পেলে রাজা ও বাবুকে ছেড়ে দেবেন।

তিনি আরো জানান, ইতিমধ্যে ঢাকা থেকে এক ব্যাপারী এসে ১৩ লাখ টাকায় গরু দুটি কিনতে চাইলেও তিনি বিক্রি করেননি। কমপক্ষে ২০ লাখের নিচে বিক্রি করলে তার খরচ উঠবে না বলে তিনি জানান।

খামারি কৃষ্ণপদ সরকারের দাবি, তার গরু দুটিই সাতক্ষীরার সবচেয়ে বড় ও বেশি ওজনের। এখন ন্যায্য মূল্যে গরু দুটি বিক্রি করতে পারলেই তার আশা পূরণ হবে বলে তিনি জানান।

এনআই

আরও সংবাদ