পুলিশের নতুন আইজি হিসেবে আলোচনায় র‍্যাব ডিজি বেনজীর আহমেদ

জাগরণ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২, ২০২০, ০৩:২৩ এএম পুলিশের নতুন আইজি হিসেবে আলোচনায় র‍্যাব ডিজি বেনজীর আহমেদ
র‍্যাবে মহাপরিচালক বেনজীর আহমেদ- ফাইল ফটো

চলতি এপ্রিল মাসের ১৩ তারিখ বর্ণাঢ্য পেশা জীবনের ইতি টানতে যাচ্ছেন বাংলাদেশ পুলিশ বাহিনীর অন্যতম সেরা সদস্য, বর্তমান পুলিশের সফল মহাপরিদর্শক ( আইজি) ড. জাবেদ পাটোয়ারী। আর জানা গেছে, দেশের পুলিশ বাহিনীর সর্বোচ্চ এই পদটিতে বর্তমান পুলিশ প্রধানের সুযোগ্য উত্তরসূরী হিসেবে স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন দেশের অন্যতম মেধাবি ও চৌকস পুলিশ কর্মকর্তা বেনজীর আহমেদ।

বুধবার (১ এপ্রিল) একাধিক বিশ্বস্ত সূত্রের বরাতে পাওয়া তথ্য মতে জানা যায়, বাংলাদেশ পুলিশের নতুন আইজি হিসেবে অভিষিক্ত হতে যাচ্ছেন বর্তমান এলিট ফোর্স র‍্যাপিড একশন ব্যাটালিয়ন (র‍্যাব)-এর বর্তমান মহাপরিচালক বেনজীর আহমেদ।

শুধু তাই নয়, পাশাপাশি ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপির) পুলিশ কমিশনারও রদবদল হচ্ছেন। সেখানে স্থলাভিষিক্ত হচ্ছেন ডিএমপির বর্তমান  যুগ্ম কমিশনার এবং জঙ্গি দমনের প্রশংসিত বাহিনী সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম। পুলিশ সদর দফতরের একাধিক সূত্র এমনটাই আভাস দিয়েছেন। 

বর্তমান আইজিপি ড. জাবেদ পাটোয়ারী গত ২০১৮ সালের জানুয়ারী মাসে দায়িত্বভার গ্রহন করেছিলেন। পরবর্তী ২ বছর তিনি নিষ্ঠার সঙ্গে প্রশাসনের এই গুরুত্বপূর্ণ মধ্যে দায়িত্ব পালন করে আসছেন।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা বলেছেন, অবসরে যাওয়ার পর বর্তমান আইজি ড. জাবেদ পাটোয়ারীকে সিনিয়র সচিব পদমর্যাদায় যে কোনও দেশে রাষ্ট্রদুত হিসেবে নিযুক্ত হতে পারে।

পুলিশের নতুন আইজি হিসেবে আলোচনার কেন্দ্রে থাকা বর্তমান র‍্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা। একজন সৎ, সাহসী ও চৌকস পুলিশ কর্মকর্তা হিসেবে কর্মজীবনের প্রতিটি ক্ষেত্রে সর্বোচ্চ আত্ম-নিবেদনের সঙ্গে রাষ্ট্র ও জনগণের সেবায় নিয়োজিত থেকে একজন পুলিশ কর্মকর্তার পাশাপশি ব্যক্তি বেনজীর আহমেদও সর্বমহলে বরাবরই ব্যাপকভাবে প্রশংসিত হয়ে এসেছেন।

বিশেষ করে গুলশানের হলি আর্টিসান জঙ্গি হামলার ঘটনায় জঙ্গিদের আটক ও জিম্মিদের উদ্ধারে সেনা ও পুলিশ বাহিনীর সমন্বয়ে গঠিত যে যৌথ বাহিনীটি বিশেষ অভিযান পরিচালনা করে তার অন্যতম একজন দুঃসাহসি কর্মকর্তা হিসেবে অগ্রণী ভূমিকা পালন করেন বেনজীর আহমেদ।
র‍্যাব মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালনকালে মাদক, সন্ত্রাস, সাম্প্রদায়িক উগ্রপন্থিদের অপতৎপরতা দমনের পাশাপাশি প্রতিটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে তার বিচক্ষণ নেতৃত্ব ও দিকনির্দেশনায় একের পর এক সাফল্য অর্জন করেছে দেশের এই শক্তিশালী এলিট বাহিনী।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অধ্যয়ন শেষে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় হতে ডক্টরেট ডিগ্রী অর্জন করেন বেনজীর আহমেদ।

পেশা জীবনে দেশ-বিদেশে বিভিন্ন এলিট লেভেল ট্রেনিং গ্রহণে সাফল্য অর্জনের পাশাপশি জাতিসংঘের যুক্তরাষ্ট্র দপ্তরে এবং বসনিয়া ও কসবোয় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে সফল অংশগ্রহণের মধ্যদিয়ে বেনজীর আহমেদ বাংলাদেশ ও বাংলাদেশ পুলিশকে বিশ্বমঞ্চে গৌরবান্বিত করেছেন।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানী দখলদার বাহিনীর বিরুদ্ধে বীরত্বের সঙ্গে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলার ঐতিহাসিক মর্যাদার অধিকারী বাংলাদেশের পুলিশ বাহিনী। যার সুযোগ্য নেতৃত্বে বেনজীর আহমেদের অভিষিক্ত হওয়ার আলচণা পুলিশ প্রশাসনের সর্বত্রই জোরালো ভাবে আলোচিত হলেও দায়িত্বশীলতার কারণে এ প্রসঙ্গে পুলিশের কোনো কর্মকর্তা কোনো মন্তব্য করেননি।

এইচএম/এসকে