ইউএনও বাঁচলো সুমাইয়ার জীবন

জাগরণ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২, ২০২১, ০৭:৩২ পিএম ইউএনও বাঁচলো সুমাইয়ার জীবন

দিনাজপুরের ফুলবাড়ীতে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) হস্তক্ষেপে বাল্যবিয়ের হাত থেকে রক্ষা পেল দশম শ্রেণির শিক্ষার্থী সুমাইয়া আক্তার (১৭)।

শুক্রবার (২ জানুয়ারি) ইউএনও মো. রিয়াজ উদ্দিন সরেজমিনে গিয়ে কনে বিদায় অনুষ্ঠান বন্ধ করেন।

সুমাইয়া আক্তার উপজেলার আলাদিপুর ইউনিয়নের উত্তর রঘুনাথপুর গ্রামের দিনমজুর ছাবেদ আলীর মেয়ে এবং আলাদীপুর উত্তর রঘুনাথপুর দ্বিমুখী ফাজিল মাদ্রাসার দশম শ্রেণির (নতুন) শিক্ষার্থী।

জানা যায়, ১৫ দিন আগে পাশের নবাবগঞ্জ উপজেলার হায়াতপুর গ্রামের খাবির হোসেনের ছেলে শহিদুল ইসলামের (২৩) সঙ্গে বিয়ে হয় সুমাইয়া আক্তারের। শুক্রবার সন্ধ্যায় আয়োজন করা হয় আনুষ্ঠানিকভাবে বিদায় অনুষ্ঠানের। গোপন সংবাদের ভিত্তিতে ইউএনওর নির্দেশে সেখানে হাজির হয় পুলিশ।

পরে পুলিশ সদস্যরা সুমাইয়ার জন্মনিবন্ধন মিলিয়ে দেখেন সুমাইয়ার এখনো ১৮ বছর পূর্ণ হয়নি। তাই তারা বিদায় অনুষ্ঠান বন্ধ করে দেন। পাশাপাশি যত দিন পর্যন্ত না ১৮ বছর পূর্ণ হয় তত দিন তাকে বিদায় না দেওয়ার নির্দেশ দেন।

বিষয়টি নিশ্চিত করে ফুলবাড়ী থানার উপপরিদর্শক (এসআই) দেবীকান্ত রায় বলেন, “ইউএনও’র নির্দেশে ঘটনাস্থলে গিয়ে বাল্যবিবাহ বন্ধ করা হয়েছে। পরে ইউপি চেয়ারম্যান ও ইউপি ওয়ার্ড সদস্যের হেফাজতে মেয়ের ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত বিদায় না দিতে বলা হয়েছে।”

ইউএনও মো. রিয়াজ উদ্দিন বলেন, “গোপন সংবাদের ভিত্তিতে বাল্যবিবাহের খবর পেয়ে পুলিশ সদস্যদের ঘটনাস্থলে পাঠানো হয়। বাল্যবিবাহের শিকার সুমাইয়ার ১৮ বছর পূর্তি না হওয়া পর্যন্ত তাকে বিদায় না দিতে বলা হয়েছে।”