৪৮ হাজার টিকা যাচ্ছে বাগেরহাটে

বাগেরহাট প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ০২:১৫ পিএম ৪৮ হাজার টিকা যাচ্ছে বাগেরহাটে

আগামী দুইদিনের মধ্যে বাগেরহাটে ৪৮ হাজার ডোজ করোনা টিকা পৌঁছাবে। এই ধাপে বাগেরহাট জেলায় ৪ হাজার ৮০০ ভায়াল (বোতল) অর্থাৎ ৪৮ হাজার ডোজ টিকা পাঠাবে স্বাস্থ্য অধিদপ্তর। যা দিয়ে প্রায় ৪৮ হাজার মানুষকে টিকা দেওয়া যাবে। 

বুধবার বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির এমন তথ্য জানিয়েছেন। টিকা সংরক্ষণ ও দেওয়ার জন্য সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলেও জানান তিনি।

হুমায়ুন কবির বলেন, “প্রথম ধাপে বাগেরহাট জেলায় ৪ হাজার ৮০০ ভায়াল টিকা জেলা ও উপজেলা শহরগুলোতে সরবরাহ করা হবে। টিকা সংরক্ষণের জন্য আমাদের পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। ভারতের সিরাম ইনস্টিটিউটের এই টিকা ২ থেকে ৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় আইএলআর ফ্রিজে সংরক্ষণ করা যাবে। বাগেরহাট স্বাস্থ্য বিভাগের সাড়ে ৭ লাখ ডোজ টিকা রাখার সক্ষমতা রয়েছে।”

জেলা সিভিল সার্জন আরো জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী প্রথম ধাপে সরকারি-বেসরকারি স্বাস্থ্যকর্মী, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা, গণমাধ্যমকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, পুলিশ সদস্য, পয়োনিস্কাশনকর্মীসহ বিভিন্ন পেশাজীবীদের করোনা টিকা দেওয়ার হবে।” 

টিকা দেওয়ার জন্য বাগেরহাট সদর হাসপাতালে ৮টি, সিভিল সার্জনের কার্যালয়ে ১টি, ৮টি উপজেলায় ২টি করে, ৭৫টি ইউনিয়নে একটি করে মোট ১০২টি টিম প্রস্তুত করা হয়েছে। 

জেলা প্রশাসক আ.ন.ম. ফয়জুল হক জানান, ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ ব্যাপারে সার্বিক সহায়তা করতে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ তৃণমূল পর্যায়ে কাজ করছে।