বাংলাদেশে দুই মন্দির পরিদর্শনে আগ্রহ মোদির

সাতক্ষীরা প্রতিনিধি প্রকাশিত: মার্চ ৫, ২০২১, ০৭:২৩ পিএম বাংলাদেশে দুই মন্দির পরিদর্শনে আগ্রহ মোদির

আসন্ন বাংলাদেশ সফরের সময় সাতক্ষীরার যশোরেশ্বরী এবং গোপালগঞ্জের মতুয়া মন্দির পরিদর্শনের আগ্রহ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এ কারণে মোদির নিরাপত্তা দলের সদস্যরা গত সপ্তাহে সাতক্ষীরা পরিদর্শন করে গেছেন। দেখে গেছেন মন্দিরের অবকাঠামো, যাতায়াত পথ ও নিরাপত্তাসহ সবকিছু।

জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী আর বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর যৌথ অনুষ্ঠানে অংশ নিতে আগামী ২৬ মার্চ সকালে ঢাকা আসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরের প্রথম দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠক হবে। দ্বিতীয় দিন অর্থাৎ ২৭ মার্চ বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা অর্পণ করতে টুঙ্গিপাড়া যাবেন তিনি। এ ছাড়া গোপালগঞ্জের ওড়াকান্দিতে মতুয়া ধর্মমতের প্রবক্তা হরিচাঁদ ঠাকুরের বাড়িতেও যেতে আগ্রহ প্রকাশ করেছেন নরেন্দ্র মোদি। তবে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুর গ্রামে অবস্থিত যশোরেশ্বরী কালীমন্দিরে যেতে বেশি আগ্রহী মোদি।

উপমহাদেশের হিন্দু ধর্মাবলম্বীদের কাছে যশোরেশ্বরী শক্তিপীঠের বিশেষ গুরুত্ব রয়েছে। এর নামকরণেরও বিশেষত্ব আছে। যার অর্থ দাঁড়ায় ‘যশোরের দেবী’। এটি একটি তীর্থস্থান। মন্দিরটির গুরুত্ব ও ইতিহাস বর্ণনায় বিভিন্ন পৌরাণিক কথা চালু আছে।

ধারণা করা হয় যে, মন্দিরটি আনারি নামের এক ব্রাহ্মণ তৈরি করেন। তিনি যশোরেশ্বরী শক্তিপীঠের ১০০টি দরজা নির্মাণ করেন। কিন্তু মন্দিরটি কখন নির্মিত হয়েছে তা আজও অজানা। পরবর্তীকালে লক্ষ্মণ সেন ও প্রতাপাদিত্য তাদের রাজত্বকালে এটির সংস্কার হয়েছিলেন।

জেলা প্রশাসনের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাতক্ষীরা সফর প্রস্তুতির বিষয়ে আলোচনার জন্য জেলা প্রশাসককে ঢাকায় ডেকে পাঠানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সভায়ও তার যোগদানের কথা রয়েছে।