এক সফল নারী উদ্যোক্তা শেলি বড়ুয়া

বলরাম দাশ অনুপম, কক্সবাজার প্রকাশিত: জুলাই ১৭, ২০২১, ০৪:২৬ পিএম এক সফল নারী উদ্যোক্তা শেলি বড়ুয়া

অদম্য পরিশ্রম আর সাহসিকতা নিয়ে গ্রামীণ কুসংস্কার আর প্রতিবন্ধকতা পেছনে ফেলে নিজেকে সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার শীলঘাটার কৃতিসন্তান ওসি রনজিত বড়ুয়ার সহধর্মিণী নারী উদ্যোক্তা মিসেস শেলী বড়ুয়া।

যুবকদের কর্মসংস্থান সৃষ্টি ও নিজেকে সমাজে প্রতিষ্টিত করার তাগিদে ২০১০ সালে মাত্র ৬টি অস্ট্রেলিয়ার দুগ্ধজাত গাভী নিয়ে শুরু করেন ”আশা ডেইরি ফার্ম” নামক খামার। মাত্র কয়েক বছরের ব্যবধানে ৫৫টি গরু নিয়ে শেলী বড়ুয়া বর্তমানে সাতকানিয়া উপজেলার বৃহৎ ডেইরি ফার্মের মালিক।

বর্তমানে এই খামার থেকে প্রতিদিন উৎপাদন হয় ৩০০/৪০০ লিটার দুধ,আর সেই দুধ গ্রামের চাহিদা পুরন করে চলে যায় সাতকানিয়া বান্দরবান সহ বিভিন্ন গ্রাম অঞ্চলে। আর এ কর্মযজ্ঞ সমপন্ন করতে শেলী অধীনে কর্মসংস্থান হয়েছে কয়েকজন যুবকের। স্বামী করেছেন দেশ ও জনগণের সেবা আর মিসেস শেলী বড়ুয়া রেখেছেন অগ্রনী ভূমিকা। কেবল সফল স্ত্রী বা মা নন, তীব্র ইচ্ছা শক্তি,কঠোর পরিশ্রম আর একাগ্র নিষ্ঠায় নিজ পরিচয়ে একজন সফল উদ্যোক্তার পরিচয় দিলেন তিনি।

ওসি রনজিত বড়ুয়া সাথে কথা তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে শতভাগ বিশুদ্ধ দুধ সরবরাহের অঙ্গীকার নিয়ে আমার স্ত্রী এ ফার্মটি প্রতিষ্ঠা করেন। তিলে তিলে এ ফার্মটিকে এই পর্যায়ে আনা হয়েছে এবং এটা করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। তিনি আরো বলেন,বিশেষ করে গৌ খাবারের দাম বৃদ্ধির কারণে ক্ষতির সম্মুখীন হচ্ছে বলে জানান, তাই তাদের একটিই আবেদন গৌ খাবারের দাম নিয়ন্ত্রণে রাখার।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. আবুল কালাম বলেন, ওসি রনজিত বড়ুয়া আমার সাথে যোগাযোগ করলে এবং আমার সু পরামর্শে তিনি এই ফার্ম তৈরি করেন।উনার সহধর্মিণী মিসেস শেলী বড়ুয়ার তত্ত্বাবধানে এই ফার্ম পরিচালনা করা হয়।  জনগণের কাজ, সংসারের কাজ, করেও তিনি গরুর খামার করে লাভবান। তিনি একজন সফল নারী উদ্যোক্তা ও সফল খামারি। তার খামারের খোঁজ-খবর রাখি। মাঝে-মধ্যে গরু-গাভির কোনো সমস্যা দেখা দিলে আমি সুপরামর্শ ও চিকিৎসা সহায়তা দিয়ে থাকি।