ফেরত আনা হলো জি কে শামীমকে দেয়া ১০ কোটি টাকা

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৫, ২০২১, ১১:৩৮ এএম ফেরত আনা হলো জি কে শামীমকে দেয়া ১০ কোটি টাকা
ফাইল ছবি

প্রকল্পের কাজ শুরুর আগেই সমালোচিত জি কে শামীমের ঠিকাদার সিন্ডিকেটকে দেয়া ১০ কোটি টাকা ফেরত এনেছে গণপূর্ত অধিদফতর।

রাজধানীর আগারগাঁওয়ের নিউরো সায়েন্স হাসপাতালের ঝুঁকিপূর্ণ বেজমেন্ট নির্মাণে বরাদ্দ দেয়া ওই অর্থ জমা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকে।

সব ধরনের দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণের দাবি করে অধিদফতরের প্রধান প্রকৌশলীর হুঁশিয়ারি—গণপূর্তের যেসব কর্মকর্তার যোগসাজশে এ অনিয়ম, তাদেরও শাস্তির আওতায় আনা হবে।

ক্যাসিনোকাণ্ডে  র‌্যাবের হাতে আটক হওয়ার আগ পর্যন্ত নামে-বেনামে বহু প্রকল্পের কাজ ছিল বিতর্কিত জি কে শামীম সিন্ডিকেটের কবজায়।

যদিও বিপত্তি বাঁধে আগারগাঁওয়ের নিউরো সায়েন্স হাসপাতাল প্রকল্পে। ২৪ মাস সময় বেঁধে দিয়ে ২০১৮ সালের অক্টোবরে জি কে শামীমের ঠিকাদারি প্রতিষ্ঠানকে দেয়া হয় তিনটি বেজমেন্টসহ ১২ তলা বর্ধিত ভবন নির্মাণ কাজ।

চার মাসে শেষ করার লক্ষ্য নিয়ে শুরু হয় ৩৯ ফুট গভীর বেজমেন্ট নির্মাণ। এ কাজেই ঠিকাদারি প্রতিষ্ঠানের আবদার রক্ষায় তিন কিস্তিতে অর্থ ছাড়ের পর চতুর্থ ধাপে এসে বিল ছাড়াই দেয়া হয় অতিরিক্ত ১০ কোটি টাকা। এ নিয়ে নানামুখী সমালোচনার পর গণপূর্ত অধিদফতর উদ্যোগ নেয় টাকা ফেরত আনার।

গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আক্তার বলেন, ওই সময়ের নির্বাহী প্রকৌশলী তাকে (শামীম) ১০ কোটি ৪৪ লাখ টাকা অ্যাডিশনাল প্রেমেন্ট করে দিয়েছিল।

মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি ) দফতরের সঙ্গে পরামর্শ করে আমরা সেই টাকা সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে।

জাগরণ/এসএসকে/এমএ