প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা চলছে

জাগরণ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৮, ২০১৮, ১০:২৭ এএম প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা চলছে
পরীক্ষার হলে শিক্ষার্থীরা। ছবিটি রাজধানীর কদমতলা পূর্ব বাসাবো স্কুল এন্ড কলেজ থেকে তোলা। ছবি: কাশেম হারুন

 

আজ রোববার (১৮ নভেম্বর) থেকে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শেষ হবে ২৬ নভেম্বর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর ৭ হাজার ৪১০টি কেন্দ্রে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়ীতে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন। এবার ছাত্রদের চেয়ে ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি। বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ২৯৪ জন। তারা অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে।

সূত্র জানায়, দুর্গম এলাকার ২০৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে। বিদেশের ১২টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষা চলছে।

মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী এবার থেকে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন থাকছে না। পরীক্ষা চলাকালে সংশ্লিষ্ট সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

প্রাথমিক সমাপনীর সূচি : ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ী সমাপনীর সূচি : ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।

সাইসে/এফসি