বিএনপির জন্য সংরক্ষিত নারী আসনে ভোট ১৬ জুন

জাগরণ ডেস্ক প্রকাশিত: মে ৯, ২০১৯, ০২:৫৫ পিএম বিএনপির জন্য সংরক্ষিত নারী আসনে ভোট ১৬ জুন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৫০টি সংরক্ষিত নারী আসনের মধ্যে ৪৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেন প্রার্থীরা। অন্যদিকে বিএনপির পাঁচজন প্রার্থী শপথ নেয়ায় তারা বাকি একটি আসন পাবেন। এ আসনে ভোটের দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ১৬ জুন (রোববার) এই ভোট হবে।

বুধবার (৮ মে) ইসি সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করা হয়। তাতে বলা হয়েছে, ‘‘একাদশ জাতীয় সংসদের ৪৯টি সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পরিপ্রেক্ষিতে বিএনপির অনুকূলে বণ্টন করা অবশিষ্ট একটি সংরক্ষিত নারী আসনে নির্বাচন হবে।’’ 

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ‘‘রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে আগামী ১৬ জুন সংরিক্ষত আসনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট হবে। তাতে আরও বলা হয়, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২০ মে (সোমবার), মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২১ মে (মঙ্গলবার), প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ মে (বুধবার) এবং ভোটগ্রহণ হবে ১৬ জুন (রোববার)।’’

গত ৫ মে (রোববার) ইসি সচিব হেলালুদ্দীন বলেন, যেহেতু তারা পাঁচটি আসনের সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করেছে, সেহেতু তারা একটি সংরক্ষিত নারী আসন পাবেন। আমরা তাদের চিঠি দিয়ে জানিয়ে দেব। 

সেদিন তিনি আরও বলেন, আমরা নতুন করে আর তফসিল দেব না। যেহেতু তফসিলের কার্যক্রম সম্পন্ন হয়ে গেছে। এখন শুধু তাদের চিঠি দিয়ে দেব। তারা যদি কারও নাম পাঠায়, আমাদের রিটার্নিং কর্মকর্তা যিনি ছিলেন, তিনি সব ঠিকঠাক পেলে আমরা তার নাম গেজেটভুক্ত করব। 

এইচএস/এসএমএম