বাংলা গানের পরম্পরায় শুভেন্দু মাইতি

জাগরণ ডেস্ক প্রকাশিত: জুলাই ২৩, ২০১৯, ১২:২৩ পিএম বাংলা গানের পরম্পরায় শুভেন্দু মাইতি

কৃষ্টি ফাউন্ডেশনের আয়োজনে বাংলা গানের পরম্পরায় গল্প ও গান শোনাবেন ওপার বাংলার কিংবদন্তি গণসঙ্গীত শিল্পী শুভেন্দু মাইতি। আগামী ২৭ জুলাই বিকেল ৪টায় রাজধানীর ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

কৃষ্টি ফাউন্ডেশনের সভাপতি বুলবুল মহলানবিশ জানান, ‘ওই দিন শিল্পী শুভেন্দু মাইতি বিকেল ৪টা থেকে ৬টা পর্যন্ত শ্রোতা ও দর্শককে গানের গল্প শোনাবেন। সন্ধ্যা ৭টা থেকে তিনি শোনাবেন তার নিজস্ব গান। এছাড়াও আগামী ৩১ জুলাই রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনেও গান শোনাবেন। ওই দিন দুপুর ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত গানের গল্প আর সন্ধ্যা ৬টা থেকে গানের আসরে গান পরিবেশন করবেন।’ 

সঙ্গীতগুরু শুভেন্দু মাইতি জন্মেছেন ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরের নন্দীগ্রামে।  তার জন্ম দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে, গত শতকে। মানুষ এবং সঙ্গীতকে ভালোবেসে তিনি গণসঙ্গীতের প্রেমে পড়েন। জড়িয়ে পড়েন রাজনীতিতেও। ষাটের দশকে তিনি কলকাতা নগরে আসেন উচ্চতর শিক্ষা নিতে। কিন্তু আবারও প্রেমে পড়েন তিনি। কিন্তু এবার কবিতার। প্রিয় হয়ে ওঠেন কবিতাপ্রেমীদের। আর রাজনৈতিক কারণে তাকে গণসঙ্গীত নিয়ে ছুটে বেড়াতে হয় পুরো রাজ্যে। হাজার হাজার শ্রোতা সেই গানে হন অনুপ্রাণিত।  

নব্বই দশকের শুরুতে দলের সঙ্গে মতবিরোধের কারণে রাজনীতি থেকে দূরে সরে আসেন। কিন্তু দীক্ষা ভোলেন না। নজর দিতে শুরু করেন নতুন বাংলা গানে। সুমন চট্টোপাধ্যায়, নচিকেতা প্রমুখ শিল্পীকে হাত ধরে নিয়ে আসেন নাগরিক শ্রোতাদের সামনে। তার ব্রত হয়ে যায় তরুণ সঙ্গীতশিল্পীদের দীক্ষা দেওয়ায়। এখনও সেই লক্ষ্যে চলমান তিনি। লালন একাডেমিকে নিয়ে গড়ে তুলেছেন বাংলা গানের আর্কাইভ। শৈশবে প্রিয় গুরু বলেছিলেন, ‘গান বিকোবি না’। সেটা মেনে চলেছেন আজ অবধি।

এসজে