‘গুমনামি’ পরিচালককে আইনি নোটিশ

জাগরণ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৭, ২০১৯, ০২:৪৯ পিএম ‘গুমনামি’ পরিচালককে আইনি নোটিশ

গত ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে মুক্তি পেয়েছে ‘গুমনামি’র প্রথম টিজার। অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের ‘গুমনামি’ লুকের ভূয়সী প্রশংসা করেছে ভক্তরা। আবার নেতাজি অন্তর্ধান রহস্যের মতো একটি বিতর্কিত বিষয়বস্তুকে ঘিরে সিনেমা তৈরির জন্য ইন্ডাস্ট্রির অন্দরে বেজায় প্রশংসিতও হয়েছেন পরিচালক সৃজিত। এর মাঝেই ঘটল বিপত্তি। ‘গুমনামি’র জন্য আইনি নোটিস পেলেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।

সৃজিতের বিরুদ্ধে অভিযোগ, নেতাজি সুভাষচন্দ্র বোসের মতো মহান ব্যক্তিত্বকে ভুলভাবে তুলে ধরা হয়েছে ‘গুমনামি’ সিনেমায়। দেবব্রত রায় নামে এক ব্যক্তি গতকাল শুক্রবার (১৬ আগস্ট) আইনি নোটিস পাঠিয়েছেন পরিচালককে। সিনেমার টিজার প্রকাশিত হতেই যে আইনি বিতর্কে জড়ালেন পরিচালক সৃজিত, তা বলাই বাহুল্য। এপ্রসঙ্গে সৃজিত মুখোপাধ্যায় কোনওরকম মন্তব্য করেননি এখন পর্যন্ত।

নেতাজি সুভাষচন্দ্র বোসের অন্তর্ধান রহস্য আজও অধরা। ১৯৪৫ সালের বিমান দুর্ঘটনাতেই তার মৃত্যু নাকি পাড়ি দিয়েছিলেন ভিন্ন দেশে? এই প্রশ্ন এখনও সবার মনে জাগে। আর সেই বিতর্কিত প্রশ্ন ছুঁড়েই মুক্তি পেল ‘গুমনামি: দ্য গ্রেটেস্ট স্টোরি নেভার টোল্ড’ সিনেমার টিজার। হিন্দি এবং বাংলা দুই ভাষাতেই মুক্তি পেয়েছে টিজার।  সেই সঙ্গে প্রকাশিত হলো ‘গুমনামি’র ভূমিকায় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের লুক। গলায় রুদ্রাক্ষের মালা, চোখে হুবহু সেই গোল ফ্রেমের চশমা।

‘গুমনামি’ পরিচালক সৃজিত মুখোপাধ্যায়

তবে অমিল বলতে মুখের ধূসর দাড়ি-গোঁফ। সন্ন্যাসী বেশ। দেখে বোঝার উপায় নেই। রহস্যময় চরিত্র। যাকে ঘিরে কৌতূহলের অন্ত নেই। সাদাকালো ফ্রেমে ধরা দিল ভারতীয় ইতিহাসের ছিঁড়ে যাওয়া কিছু পাতা। মুক্তির কিছুক্ষণের মধ্যেই প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের লুক বেশ প্রশংসিত হলো নেটদুনিয়ায়। তার সঙ্গে ঝলক মিললো অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যেরও। যাকে দেখা যাবে এক সাংবাদিকের চরিত্রে।

টিজার প্রসঙ্গে সৃজিত মুখোপাধ্যায় বলেন, ‘ছোটবেলা থেকে এই কথাটাই শুনে আসছি, নেতাজি বিমান দুর্ঘটনায় মারা যাননি। এমনকি আজও সারাদেশ এবং সংবাদমাধ্যম নেতাজি মৃত্যুরহস্য নিয়ে সন্দিহান। এই সিনেমার প্লট সাজানোর সময়ে আমার ঠিক যতটা রোমহর্ষক অভিজ্ঞতা হয়েছে, সিনেমা দেখার সময়ে দর্শকদেরও ঠিক একইরকম অনুভূতি হবে বলে আমার বিশ্বাস।’

এসজে