ওয়েব সিরিজের বিতর্কিত কনটেন্ট সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

জাগরণ ডেস্ক প্রকাশিত: জুলাই ১৫, ২০২০, ০৭:১০ পিএম ওয়েব সিরিজের বিতর্কিত কনটেন্ট সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

আইনি নোটিশের কোনো অগ্রগতি না থাকায় আগামী এক সপ্তাহের মধ্যে সব ওটিটি (OTT) প্ল্যাটফর্ম থেকে ওয়েব সিরিজের বিতর্কিত কনটেন্ট সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী এক সপ্তাহের মধ্যে বিটিআসিকে একটি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে নির্দেশনায়। প্রতিবেদনে এসব ওটিটি প্ল্যাটফর্ম থেকে কিভাবে কর আদায় করা হয় তারও বিস্তারিত উল্লেখ করতে বলা হয়েছে। উদাহরণ হিসেবে নেটফ্লিক্স-এর বিষয় উল্লেখ করা হয় আদেশে।

ওটিটি বা ওভার দ্য টপ হলো প্লাটফরমটির নাম যেখানে ওয়েব সিরিজগুলো দেখা যায়। ইন্টারনেট-ভিত্তিক প্লাটফরম যেখানে কাউকে প্লাটফরমটি ডাউনলোড করতে হয়। এরপর নির্ধারিত ফি দিয়ে গ্রাহক হতে হবে। তারপর সেখানে থাকা অসংখ্য কনটেন্টের ভেতর থেকে যে কেউ বেছে নিয়ে পছন্দনীয় কনটেন্ট দেখতে পারেন।

অর্থাৎ এটি টেলিভিশনের মতো সেট ওপেন করে রিমোট ঘোরালেই কোনো চ্যানেলে আসবে না। আবার ইউটিউবের মতো ফ্রি জায়গাও নয় যে কনটেন্টগুলো মন চাইলেই দেখে ফেললাম। থেকে যখন সবাক সিনেমা বানানো শুরু হয়, তখন চার্লি চাপলিন নিজেও তার বিরোধিতা করেছিলেন।'

গোটা বিশ্বেই বিভিন্ন ধরণের ওয়েব সিরিজ রয়েছে। সব সংকৃতি ও মতাদর্শের ওয়েব সিরিজই এসব প্ল্যাটফর্মে পাওয়া যাচ্ছে। তাই বাধ সেধেছে ভিন্ন সংস্কৃতির অনকরণ অনুসরণে তৈরি করা বাংলা ওয়েব সিরিজগুলো। যেগুলোকে ‘অশ্লীল’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

স্প্যানিশ ওয়েব সিরিজ দাপট চালাচ্ছে বিশ্বজুড়ে। তুমুল জনপ্রিয়তা আছে ইংরেজি ও হিন্দিরও। বিশ্বে এর বাজারটা অনেক বড় বলে মনে করেন এর সঙ্গে সংশ্লিষ্ঠরা।