ছেলের দই-চিড়া খাওয়ায় আপত্তি মোশাররফ করিমের!

জাগরণ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২১, ০১:০৬ পিএম ছেলের দই-চিড়া খাওয়ায় আপত্তি মোশাররফ করিমের!

প্রথমবার কলকাতার একটি চলচ্চিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। ব্রাত্য বসু পরিচালিত ছবিটির নাম ‘ডিকশনারি’। ছবির কাজ শেষ। মুক্তি পাবে ১২ ফেব্রুয়ারি। 

মুক্তি সামনে রেখে রোববার ছবির দ্বিতীয় টিজার মুক্তি দেওয়া হয়। ২৯ সেকেন্ডের এই টিজারে মোশাররফ করিমের সপ্রতিভ উপস্থিতি ছিল। টিজারে বাংলাদেশের এই জনপ্রিয় অভিনেতার উপস্থিতি কলকাতার দর্শকদের মনকে দোলা দিয়েছে। যার প্রমাণ পাওয়া গেছে ইউটিউবের মন্তব্যের ঘরে। 

ছবিতে মোশাররফ করিমের চরিত্রের নাম মকরক্রান্তি চ্যাটার্জি। টিজারে দেখা যায়, মকরক্রান্তির ছেলে রাকেশ দই-চিড়া খায়। ছেলের চিড়া খাওয়া নিয়ে ঘোর আপত্তি তার। কিছুতে বুঝতে পারেন না, ছেলে দই-চিড়া খাওয়ার কারণ। তার চাওয়া ছেলে টোস্ট, বাটার, কর্ণফ্লেক্স খাবে। কিন্তু রাকেশ তা খায় না।  

ছবির গল্পে দেখা যাবে, মকরক্রান্তি চ্যাটার্জি। মার্ক অ্যান্ড চ্যাটার্জি রিয়েল এস্টেট কোম্পানির মালিক। স্ত্রী (শ্রীমতী) আর ছেলেকে (রাকেশ) নিয়ে রাজারহাটের বহুতলে থাকেন। দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করে উঠে আসা মকর, ছেলেকে ইন্ডাস্ট্রিয়ালিস্ট বানানোর স্বপ্ন দেখেন। ইংরেজি ভাষা বলা নিয়ে মকরের বিশেষ দুর্বলতা আছে।

সিনেমাটিতে মোশাররফ করিম ছাড়াও স্বামী-স্ত্রীর চরিত্রে দেখা যাবে কলকাতার অভিনেতা আবির চট্টোপাধ্যায় ও অভিনেত্রী নুসরাত জাহানকে। 

বুদ্ধদেব গুহর লেখা দুটি ছোটগল্প ‘স্বামী হওয়া’ এবং ‘বাবা হওয়া’ অবলম্বনে নির্মিত হয়েছে ‘ডিকশনারি’। এতে পুরুলিয়ার বন বিভাগের কর্মকর্তা অশোক সান্যালের চরিত্রে অভিনয় করেছেন আবির। মার্জিত, রুচিশীল, কথা কম বলা অশোক সরকারি বাংলোতে স্ত্রী স্মিতা ও মেয়ে চানুর সঙ্গে থাকেন। স্মিতার চরিত্রই সিনেমাতে ফুটিয়ে তুলেছেন নুসরত জাহান। গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়ও।